Wednesday, April 17, 2024

নড়াইলে ২০ প্রকার পিঠা দিয়ে অনুষ্ঠিত হল নবান্ন উৎসব

- Advertisement -

সৈয়দ নাইমুর রহমান ফিরোজ, নড়াইল প্রতিনিধি: প্রজন্মের কাছে চিরায়ত ‘আবহমান বাংলার ঐহিত্য’ পৌঁছে দিতে নড়াইলে ২০ প্রকার পিঠা দিয়ে অনুষ্ঠিত হয়েছে নবান্ন উৎসব। ‘নন্দন কানন’ শিশু-কিশোর বিকাশ ও সংস্কৃতি চর্চা কেন্দ্রের আয়োজনে শনিবার (১৯ নভেম্বর) সকালে শহরের ধোপাখোলায় অতিথিবৃন্দ মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে নবান্ন উৎসবের উদ্বোধন করেন।

- Advertisement -

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘নন্দন কানন’ শিশু-কিশোর বিকাশ ও সংস্কৃতি চর্চা কেন্দ্রের সভাপতি লেখক সুভাস বিশ্বাস। বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. মায়া রানী বিশ্বাস, সম্মিলিত সাংস্কৃতিক জোট নড়াইলের সভাপতি মলয় কুন্ডু, দৈনিক ওশান পত্রিকার সম্পাদক এড. আলমগীর সিদ্দিকী, নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও মূর্ছনা সংগীত নিকেতনের সভাপতি শামীমূল ইসলাম টুলু, উদীচী শিল্পী গোষ্ঠীর সহ-সভাপতি দ্রুব দাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রশান্ত সরকার প্রমুখ। ‘আগুনের পরশ মনি ছোঁয়াও প্রাণে’ গান ও লোক নৃত্যের মধ্য দিয়ে শিল্পীরা নবান্নকে বরণ করে নেয়।

দৃষ্টিনন্দন নকশা আর ভিন্ন ভিন্ন স্বাদের পিঠা-পুলির আয়োজনে অনুষ্ঠান প্রাঙ্গণ উৎসবমুখর হয়ে উঠে। উৎসবে বিভিন্ন পিঠার মধ্যে ছিল দুধপায়েস, চিতই, রস পিঠা, পুলি, ভাপা, দুধপুলি, ধুপি, গুড়ের পায়েস, রসপাকান, ফুলপাকান, ভাজা পিঠা, নাড়ু, পাটিসাপ্টা, সেমাই পিঠাসহ ২০ প্রকার পিঠার আয়োজন করা হয়। পরে অতিথি ও উপস্থিত সবাইকে পিঠা দিয়ে আপ্যায়ন করা হয়।

আয়োজক ও অতিথিবৃন্দ বলেন, বিশ্বায়নের এই যুগে গ্রামেও পৌছে গেছে ফেসবুক-ইউটিউব। কৃষি প্রধান বাংলাদেশে ফসল ও কৃষক থাকলেও নতুন ফসলের উৎসব কমে যাচ্ছে। নতুন প্রজন্মের কাছে ‘আবহমান বাংলার ঐহিত্য’ পৌঁছে দিতে নবান্ন উৎসবের আয়োজন। আগামিতেও এই আয়োজন অব্যাহত থাকবে বলে জানান। পরে খুলনা বেতারের শিল্পী গুরুপদ গুপ্ত লোক সংগীত পরিবেশন করেন।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত