Sunday, December 4, 2022

ঢাকার মঞ্চে নাচহীন নিষ্প্রভ নোরা ফাতেহি

শেষ পর্যন্ত সব ঠিকঠাকই ছিলো। যথাসময়ে তিনি বাংলাদেশে নামলেন এবং ঢাকার মঞ্চে উঠলেন। যে মঞ্চটিকে বলা হচ্ছিলো ‌‘দিলবার’-কন্যার ফিফা-ওয়ার্ল্ড কাপ উদ্বোধনী মঞ্চের ক্লোজডোর রিহার্সাল! কারণ, ঢাকার মঞ্চ থেকে নেমেই নোরা ফাতেহির ওঠার কথা রয়েছে কাতার-মঞ্চে।তবে ঢাকার নানা আমলাতান্ত্রিক জটিলতায় নোরার রিহার্সালটা ঠিক হলো না। কারণ, যার জন্ম, যুদ্ধ আর জনপ্রিয়তা নাচের জন্য; সে-ই কিনা না নেচেই ছাড়লেন মঞ্চ! অন্যদের হাতে তুলে দিতে হলো গুরুগম্ভীর প্রধান অতিথির মতো কয়েকটি ক্রেস্ট! সম্ভবত অনুমতির বাইরে মঞ্চে উঠলেও এদিন রাতে নেচে-গেয়ে বিষয়টিকে আরও জটিল করতে চাননি নোরা। কারণ, তার ঢাকা সফরের অনুমতি মিলেছে অনেক কাঠ-খড় পুড়িয়ে নারী বিষয়ক একটি তথ্যচিত্রের শুটিংয়ের কথা বলে!

শুক্রবার (১৯ নভেম্বর) রাত রাত ৯টা ৪০ মিনিটে নোরা ফাতেহি মঞ্চে ওঠেন। এসময় হলভর্তি তৃষ্ণার্ত দর্শক নোরা… নোরা… বলে চিৎকার করেন। আগ্রহী দর্শকদের উদ্দেশে হাতের ইশারায় চুমু ছুঁড়ে দেন নোরা। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিত ‘উইমেন অ্যামপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক আয়োজনে অংশ নেন তিনি।
উক্ত অনুষ্ঠানে উপস্থিত ফটো সাংবাদিক শামসুল হক রিপন বাংলা ট্রিবিউনকে জানান, এদিন রাতে উপস্থিত হলভর্তি দর্শকদের একরকম হতাশই করলেন নোরা ফাতেহি। কারণ, তিনি মঞ্চে উঠলেন এবং কিছু ক্রেস্ট বিজয়ীদের হাতে তুলে দিলেন। দুটো কথা বলে এরপর নেমে চলে গেলেন। একেবারেই নিষ্প্রভ ছিলেন। অথচ, অনুষ্ঠানে আগত দর্শকদের সবারই ধারণা ছিলো- এদিন রাতে ঢাকার মঞ্চে নাচে-গানে আগুন জ্বালাবেন নোরা।
- Advertisement -

ঢাকার মঞ্চে নাচহীন নিষ্প্রভ নোরা ফাতেহি মঞ্চে উঠে কী বললেন নোরা? রিপনের ভাষ্য, ‘‘নাথিং। নোরাকে মঞ্চে স্বাগত জানানোর সময় তার ‘দিলবার’ গানটি বাজছিলো। সে সময় আমাদের দেশের একটি নৃত্যদল নাচছিলো মঞ্চে। অনেকটা নোরাকে স্বাগত জানানোর জন্যই এই দলীয় নৃত্য। তো নোরা মঞ্চে উঠে কয়েক সেকেন্ডের একটা কিউ দিলো ওদের সঙ্গে। নোরার নাচ এটুকুই। এরপর নোরা বললেন, এটি ঢাকায় তার দ্বিতীয় সফর। ঢাকার মানুষদের তিনি ভালোবাসেন। সুযোগ পেলে আবার আসবেন। এটুকুই।’’

এই আয়োজনে নোরা অংশ নেওয়ার আগেই ফ্যাশন শোতে অংশ নেন ঢাকার বেশ ক’জন মডেল ও তারকা। আয়োজনে সমাজের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য কয়েকজন নারীকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদসহ অনেকে।এর আগে এই অনুষ্ঠানে অংশ নেওয়ার অনুমতি নিয়ে একাধিকবার জটিলতা হয় মন্ত্রণালয় ও রাজস্ব বোর্ডের সঙ্গে। শেষে ১৭ নভেম্বর রাতে অনুমতি মেলে। শুক্রবার (১৮ নভেম্বর) বেলা ২টার দিকে হজরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন নোরা। এরপর একটি পাঁচ তারকা হোটেলে ওঠেন। বিশ্রাম শেষে রাত ৯টার দিকে অনুষ্ঠানে অংশ নেন। ১০টার আগেই তিনি হল ত্যাগ করেন। তবে এই স্বল্প সফরে নোরা ফাতেহি কোনও ডকুমেন্টারি শুটিংয়ে অংশ নিয়েছেন বলে জানা যায়নি। যদিও তার এই সফরের অনুমতি মিলেছে নারী উন্নয়ন বিষয়ক একটি তথ্যচিত্রের শুটিংয়ের কাজে! আর এই আয়োজনটি করেছেন চিত্রনায়িকা নুসরাত ফারিয়ার বোন স্বর্ণা মারিয়া মৃত্তিক।  জানা গেছে, নতুন কোনও আইন ভঙ্গের জটিলতা না দেখা দিলে শনিবার (১৯ নভেম্বর) বিকালের ফ্লাইটে তিনি ঢাকা ত্যাগ করবেন।

ঢাকার মঞ্চে নাচহীন নিষ্প্রভ নোরা ফাতেহি ‘সাকি সাকি’, ‘দিলবার’ গানে নাচ পরিবেশন করে ঝড় তোলা নোরা এ মুহূর্তে বলিউডের সেরা নারী নৃত্যশিল্পীদের একজন। হিন্দির পাশাপাশি তেলেগু, মালয়ালম ও তামিল ছবিতেও নোরা ফাতেহির সরব উপস্থিতি রয়েছে। কেবল বড় পর্দায় নয়, ছোট পর্দা ও মিউজিক ভিডিওতেও সমান জনপ্রিয় এই তারকা। মরক্কীয় বংশোদ্ভূত নোরার জন্ম ও বেড়ে ওঠা কানাডায়। ছোটবেলায় তিনি শাহরুখ খান ও হৃতিক রোশনের ভক্ত ছিলেন। আরবিতে ডাব করা তাদের অভিনীত সিনেমা দেখে বড় হয়েছেন নোরা। সেই থেকে স্বপ্ন, বলিউডে কাজ করবেন। যা এরমধ্যে বাস্তব করে তুলেছেন হার না মানা এই গ্ল্যামার গার্ল।এদিকে ২১ নভেম্বর কাতারে অনুষ্ঠিতব্য জমকালো বিশ্বকাপ উদ্বোধনী মঞ্চে পারফর্ম করছেন নোরা ফাতেহি। ধারণা করা হচ্ছে ঢাকা থেকেই সোজা কাতারের ফ্লাইট ধরছেন নোরা। একই মঞ্চে পারফর্ম করার কথা রয়েছে বিশ্বখ্যাত সব শিল্পীদের। এরমধ্যে রয়েছে জে. বালভিন, রবি উইলিয়ামস, জেসন ডেরুলো, ক্লিন ব্যান্ডিট, শন পল, ব্ল্যাক আইড পিস, বিটিএসের জাংকুক এবং নিকি মিনাজ, মালুমা ও মারিয়াম ফারেস।

অনলাইন ডেস্ক

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ