Thursday, April 25, 2024

বাগেরহাটে ছয় দিনব্যাপী ঐতিহ্যবাহী রাসমেলা শুরু

- Advertisement -

বাগেরহাট প্রতিনিধিঃ বাগেরহাটে ২০০ বছরের ঐতিহ্যবাহী রাসমেলা শুরু হয়েছে। মঙ্গলবার (০৮ নভেম্বর) রাতে উপজেলার হুড়কা ইউনিয়নের ঝলমলিয়া দিঘির পাড়ে ছয় দিনব্যাপী এই মেলার উদ্বোধন করেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

গত দুই বছর করোনা মহামারির কারণে বড় ধরনের উৎসব হয়নি ফলে এবারের রাসমেলা উপলক্ষে স্থানীয়দের মধ্যে অনেক বেশি উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে।

মেলার উদ্বোধন শেষে খুলনা সিটি মেয়র তালুকদার আবদুল খালেক বলেন, দুইশত বছরের সৌহার্দ্য ও সম্প্রতির মিলনমেলা এই রাস উৎসব। এখানকার মানুষ তাদের আজন্ম লালিত ধর্মীয় ঐতিহ্যকে আঁকড়ে ধরে সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিচ্ছেন। আশা করি এই ধারাবাহিকতা সর্বদা বজায় থাকবে।

এসময় রামপাল উপজেলা পরিষদের চেয়ারম্যান সেখ মোয়াজ্জেম হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজিবুল আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান নূরুল হক লিপন প্রমুখ উপস্থিত ছিলেন।

রাতেই ঝলমলিয়া দিঘির পাড়ে দর্শনার্থীদের ভিড় জমে ওঠে। পরিবার-পরিজন নিয়ে দূর-দূরান্ত থেকে আসছেন অসংখ্য ভক্ত ও দর্শনার্থীরা।

স্বপন দাশ নামে এক দশনার্থী বলেন, বন্ধু-বান্ধব নিয়ে মেলায় এসেছি। শত শত দোকানির নানা ধরনের পসরা দেখে ভাল লাগছে।
মেলা আয়োজক কমিটির সভাপতি ও হুড়কা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তপন কুমার গোলদার বলেন, দুইশ বছরের ঐতিহ্যবাহী রাস উৎসব উপলক্ষে ঝলমলিয়া দিঘির পাড়ে মেলার আয়োজন করা হয়েছে। প্রতি বছর পূর্ণিমা তিথিতে শ্রী কৃষ্ণের স্মরণে রাস লীলার আয়োজন করেন সনাতন ধর্মাবলম্বীরা। তবে দীর্ঘ সময় ধরে চলে আসা এ মেলা এখন সার্বজনীন উৎসবে রূপ নিয়েছে। ছয় দিনব্যাপী এই মেলায় রয়েছে বিভিন্ন রাইডস, মনোহরী খাবার, কাসা-পিতল, খেলনা, কসমেটিকসসহ প্রায় দুইশতাধিক দোকান।

করোনাকালীন সময়ে মেলায় সীমাবদ্ধতা থাকলেও এবার ছিল ব্যতিক্রমী নানান আয়োজন। এর মধ্যে রয়েছে আলোচনা সভা, বাউল গান, পালা গান, ধর্মীয় গীতি, পূজা-পার্বন ইত্যাদি।

আর কে-১২

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত