Wednesday, April 24, 2024

কাতারে নিষেধাজ্ঞা পেল ছয় হাজার আর্জেন্টাইন সমর্থক

- Advertisement -

কাতারের ফুটবল বিশ্বকাপ শুরু হতে বাকি মাত্র ১২ দিন। বিশ্ব আসরকে সামনে রেখে ইতোমধ্যেই মধ্য এশিয়ার দেশটিতে পাড়ি জমাতে শুরু করেছে বিভিন্ন দেশের ফুটবল প্রেমীরা। ব্যতিক্রমী নন আর্জেন্টিনার সমর্থকরা। মেসির শেষ বিশ্বকাপে সমর্থন জানাতে কাতারে নামবে দেশটির সমর্থকদের ঢল। কিন্তু বিশ্বকাপ শুরুর আগে দুঃসংবাদ পেয়েছেন কয়েক হাজার আর্জেন্টাইন সমর্থক।

আর্জেন্টিনার ছয় হাজার সমর্থকের ওপর জারি হয়েছে বিশ্বকাপে কঠোর নিষেধাজ্ঞা। কাতার বিশ্বকাপের কোনো ম্যাচে মাঠে প্রবেশ করতে পারবেন না তারা। মঙ্গলবার বুয়েন্স আয়ার্স সিটি সরকারের পক্ষ থেকে বিবৃতি দিয়ে বিষয়টি জানানো হয়েছে।

মূলত এই ছয় হাজার সমর্থকের বিরুদ্ধে আগে থেকেই সহিংসতা ও খাবার বিল বকেয়া রাখার অভিযোগ রয়েছে। বিশ্বকাপেও তারা এ ধরনের পরিস্থিতি সৃষ্টি করতে পারে, এমন শঙ্কা থেকেই তাদের নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছেন বুয়েন্স আয়ার্স শহরের বিচার ও নিরাপত্তা মন্ত্রী মার্সেলো ডি আলেসান্দ্রো।

স্থানীয় একটি রেডিওতে তিনি বলেন, ‘সহিংসতা ছড়ানো লোকেরা এখানে এবং কাতারে রয়েছে। আমরা ফুটবলে শান্তি ফিরিয়ে আনতে চাই। সহিংসতা ছড়ানোদের স্টেডিয়ামের বাইরে রাখতে চাই। নিষিদ্ধ সমর্থকদের মধ্যে সহিংস সমর্থক, হিংসাত্মক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত, ফুটপাতে নিষিদ্ধ ব্যবসার সঙ্গে সম্পৃক্ত এবং খাবারের বিল বকেয়া রাখে এমন মানুষেরা আছে।’

গত জুনে আর্জেন্টিনার জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয় দেশটির গুণ্ডাদের প্রতিরোধ করার জন্য কাতারি দূতাবাসের সঙ্গে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষর করে। যাতে সহিংসতা ছড়ানো সমর্থকরা বিশ্বকাপে অংশগ্রহণ থেকে বিরত থাকে। মজার বিষয় হলো, সহিংসতা ছড়ানোর কারণে বাদ পড়া ছয় হাজার আর্জেন্টাইনদের মধ্যে প্রায় তিন হাজারের স্থানীয় লিগের ম্যাচেও স্টেডিয়ামে ঢোকার অনুমতি নেই।

আগামী ২০ নভেম্বর ইকুয়েডরের বিপক্ষে কাতারের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে এবারের ফুটবল বিশ্বকাপ। ৩২ দলের এ বিশ্ব আসরের পর্দা নামবে ডিসেম্বরের ১৮ তারিখ।

অনলাইন ডেস্ক/আর কে-১৯

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত