Tuesday, April 23, 2024

চৌগাছায় জাতীয় জেল হত্যা দিবস পালিত

শ্যামল দত্ত (যশোর)প্রতিনিধিঃ যশোরের চৌগাছায় আওয়ামী লীগের পৃথক আয়োজনে জাতীয় জেল হত্যা দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (৩ নভেম্বর) বিকাল ৪টায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে শহরের ভাস্কর্য মোড়ে একটি আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম হাবিবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এবিএম আহসানুল হক আহসান।
উপজেলা আওয়ামী লীগের সহ উপ-প্রচার সম্পাদক শফিক হায়দার লাভলুর সঞ্চালনায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও ফুলসারা ইউপি চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কাউন্সিলর আতিয়ার রহমান, আলতাফ হোসেন, সিরাজুল ইসলাম রাজ, উপজেলা যুবলীগের আহবায়ক ও ভাইস চেয়ারম্যান দেবাশীষ মিশ্র জয়। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পাশাপোল ইউপি চেয়ারম্যান অবাইদুল ইসলাম সবুজ, ত্রান ও সমাজকল্যান বিষয়ক সম্পাদক আব্দুল কাদের, প্রচার সম্পাদক শাহাবুদ্দীন আহমেদ চুন্নু বড়মিয়া, স্বরুপদাহ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও সাবেক চেয়ারম্যান শেখ আনোয়ার হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক ইব্রাহিম হোসেন, উপজেলা ছাত্রলীগ নেতা আব্দুল করিম, রুবেল হোসাইন প্রমুখ।
অপরদিকে একই সময়ে ৩রা নভেম্বর জাতীয় জেল হত্যা দিবসটি পালন উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে আরেকটি আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শহিদুল ইসলাম মিয়ার সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবীর সোহেল এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পৌর মেয়র নূর উদ্দীন আল-মামুন হিমেল, জেলা পরিষদ সদস্য দেওয়ান তৌহিদূর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক তারিকুল ইসলাম, সদস্য ও কাউন্সিলর সিদ্দিকুর রহমান, জগদীশপুর ইউপি চেয়ারম্যান মাষ্টার সিরাজুল ইসলাম, সুখপুকুরিয়া ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হবিবর রহমান, সিংহঝুলী ইউপি চেয়ারম্যান হামিদ মল্লিক, ধুলিয়ানী ইউপি চেয়ারম্যান মোমিনুর রহমান, উপজেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রাজু আহমেদ, সরকারী কলেজ ছাত্রলীগের সভাপতি আশিকুজ্জামান রিংকু সহ উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। এসময় বক্তারা তাদের বক্তব্যে বলেন, ৩রা নভেম্বর জেল হত্যা দিবস।
১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যার ধারাবাহিকতায় আড়াই মাসের মাথায় জাতীয় এই চার নেতাকে বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করে ঘাতকরা। কারাগারের মতো কঠোর নিরাপত্তা প্রকোষ্ঠে এ ধরনের নারকীয় হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন।
উল্লেখ্য, ১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে হত্যা করা হয় মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী অন্যতম চার জাতীয় নেতাকে। তাঁরা হলেন সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এ এইচ এম কামারুজ্জামান।
আর কে-০৯
- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত