Thursday, April 25, 2024

রাত পোহালেই কালিয়া উপজেলার ২ ইউপিতে নির্বাচন, চেয়ারম্যান ও মেম্বর পদে ১শ’৫ প্রার্থী

- Advertisement -

সৈয়দ নাইমুর রহমান ফিরোজ, নড়াইল প্রতিনিধি: নড়াইলের কালিয়া উপজেলায় রাত পোহালেই (২ নভেম্বর) পেড়লী ও পাঁচগ্রাম ইউনিয়ন পরিষদ নির্বাচন। দু’টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে ১৬ জন এবং মেম্বার পদে ৮৯ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। অনুষ্ঠিত নির্বাচন দলীয় প্রতীক ছাড়া ইভিএম-এ প্রথম ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনকে ঘিরে একদিকে যেমন চলছে ব্যাপক প্রচার-প্রচারনা অপরদিকে বিরাজ করছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও কৌতুহল।
নড়াইল জেলার কালিয়া উপজেলার পেড়লী ও পাঁচগ্রাম দু’টি ইউনিয়নেই গ্রাম্য দ্বন্দ্ব-সংঘাত ও হানাহানি রয়েছে। একাধিক হত্যাকান্ডের ঘটনাও ঘটেছে দু’টি ইউনিয়নেই। তবে কোন অঘটন ছাড়াই নির্বাচনী প্রচারণা ও পরিবেশ সুষ্ঠু-সুন্দরভাবে চলেছে। শেষ মুহূর্তের প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পার করেছেন সবাই।
কালিয়া উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, পেড়লী ইউনিয়নে ১০ জন এবং পাঁচগ্রাম ইউনিয়নে ৬জন প্রার্থী চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এক্ষেত্রে পেড়লী ইউনিয়নে সংরক্ষিত নারী সদস্য (মেম্বার) ৩টি পদের বিপরীতে ১১ ও সাধারণ সদস্য (পুরুষ) ৯টি পদের বিপরীতে ৪৪ প্রার্থী মাঠে আছেন। এছাড়া পাঁচগ্রাম ইউনিয়নে সংরক্ষিত নারী সদস্য ৩টি পদের বিপরীতে ৯জন ও সাধারণ সদস্য (পুরুষ) ৯টি পদের বিপরীতে মাঠে আছেন ২৫ প্রার্থী । ইউনিয়ন ও ভোটারদের বিভিন্ন উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের মন জয় করার চেষ্টা করছেন সবাই।
পেড়লী ইউনিয়ন পরিষদ
পেড়লী ইউনিয়ন পরিষদ নির্বাচনের ব্যাপারে ‘রজনীগন্ধা’ প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মানজুর মোরশেদ সাগর বলেন, ভোটারদের কাছ থেকে ভালো সাড়া পেয়েছি। প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন হবে বলে আশা করছি । আমরা উৎসবমুখর পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে চাই।
‘মোটরসাইকেল’ প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ফারুক হোসেন মোল্যা বলেন, দলীয় প্রতীক না থাকায় নির্বাচনে বাড়তি কোনো চাপ নেই। ভোটাররা তাদের মনের মতো প্রার্থীকে ভোট দিবেন। আর ইভিএম-এ গ্রামের লোকজন তেমন অভ্যস্ত নন। তারা ভোট দিতে গিয়ে সমস্যায় পড়তে পারেন।
পাঁচগ্রাম ইউনিয়ন
পাঁচগ্রাম ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান প্রার্থী ‘চশমা’ প্রতীকের এস এম সাইফুজ্জামান বলেন, আমি এই ইউনিয়নের প্রথম চেয়ারম্যান ছিলাম। নির্বাচন সুষ্ঠু হলে ভোটাররা এবারও আমাকে বিজয়ী করবেন। বিজয়ী হলে তথ্য-প্রযুক্তি নির্ভর মডেল ইউনিয়ন গড়ে তুলতে চাই।
চেয়ারম্যান পদের অপর প্রার্থী বাদশা মোল্যা বলেন, পাঁচগ্রাম ছোট একটি ইউনিয়ন। শিক্ষা, সড়ক যোগাযোগসহ সার্বিক উন্নয়নের মধ্য দিয়ে ইউনিয়নবাসীর সেবা করতে চাই। আমার ‘ঘোড়া’ প্রতীকে ব্যাপক সাড়া পেয়েছি। আশা করছি ২ নভেম্বরের নির্বাচনে বিজয়ী হবো।
‘মোটর সাইকেল’ প্রতীকের প্রার্থী এস এম আশিক বিল্লাহ বলেন, এ ইউনিয়নে তৃতীয়বারের মতো নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। বিগত দুই মেয়াদে তেমন কোনো উন্নয়ন হয়নি। আমি বিজয়ী হলে ইউনিয়ন পরিষদ ভবন, স্বাস্থ্য কেন্দ্র, ভূমি অফিস, পোস্ট অফিসসহ রাস্তাঘাটের উন্নয়ন করতে চাই। এছাড়া আমাদের এলাকায় ব্যাপক গ্রাম্য হানাহানি রয়েছে। কয়েকটি হত্যাকান্ডও ঘটেছে। চেয়ারম্যান নির্বাচিত হলে হানাহানি দুর করে সবাই যেন সুখ-শান্তিতে বসবাস করতে পারেন, সেই চেষ্টা করব।
এদিকে ভোটাররা নির্বাচনী প্রচারণাকালে প্রার্থীদের যেমন কাছে পাওয়া যাচ্ছে, বিজয়ের পরও যেন কাছে পাওয়া যায় তেমন যোগ্য প্রার্থীকে বেছে নিতে চান। তাদের প্রত্যাশা বিজয়ী প্রার্থীরা এলাকার উন্নয়নে কাজ করবেন।
কালিয়া উপজেলা নির্বাচন অফিসার বিশ্বাস সুজন কুমার জানান, পেড়লী ইউনিয়নে ১৮ হাজার ৩৭৫জন ভোটার আছেন। অন্যদিকে পাঁচগ্রাম ইউনিয়নে ৬ হাজার ৫৪৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। সুষ্ঠু-সুন্দর পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত