Tuesday, April 23, 2024

শারদীয় দুর্গোৎসব শুরু

- Advertisement -

শনিবার ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হচ্ছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। সকাল ৭টা ৩০ মিনিটে বোধন আমন্ত্রণ ও অধিবাসের মধ্যদিয়ে উৎসবের প্রথম দিন ষষ্ঠী পূজা সম্পন্ন হবে। এদিন সকাল থেকে চন্ডিপাঠে মুখরিত থাকবে সকল মন্দির ও মন্ডপ এলাকা। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে, আগামী ৫ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ উৎসবের।
এদিকে, সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের ব্যবস্থাপনায় সিসি ক্যামেরা ও সরকারি অনুদানের চেক বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন যশোর-৩ (সদর) আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। এ সময় তিনি বলেন, পূজায় কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সেদিকে প্রশাসনের তরফ থেকে সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। তবে, কুচক্রীমহল সব সময় ষড়যন্ত্রে লিপ্ত থাকে। যার জন্য সকলকে শারদীয় উৎসব উদযাপনের পাশাপাশি সজাগ থাকার আহবান জানান তিনি।
বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহসভাপতি মেহেদী হাসান মিন্টু, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দীপংকর দাস রতন, সহসভাপতি সুখেন মজুমদার, অধ্যক্ষ জয়ন্ত বিশ্বাস ও মৃনাল কান্তি দে, যুগ্ম সম্পাদক রতন আচার্য।
সভাপতিত্ব করেন সদর উপজেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি গোবিন্দ ঘোষ। স্বাগত বক্তৃতা করেন পৌর শাখার সভাপতি সুজিত কাপুড়িয়া বাবলু। এ সময় ১৫২টি মন্দির ও মন্ডপে সরকারি অনুদানের চেক ও সিসি ক্যামেরা বিতরণ করা হয়। সঞ্চালনায় ছিলেন সদর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক রবিন কুমার পাল ও পৌর কমিটির সাধারণ সম্পাদক প্রদীপ কুমার নাথ বাবলু।
অন্যদিকে, শুক্রবার সকালে লালদীঘি পাড়ের হরিসভা পূজা মন্দিরে জেলা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ সংবাদ সম্মেলন করা হয়। ৭০৩ টি মন্দির ও মন্ডপের দুর্গোৎসবের সার্বিক পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক তপন ঘোষ। উপস্থিত ছিলেন জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দীপংকর দাস রতন, সহসভাপতি সুখেন মজুমদার, অধ্যক্ষ জয়ন্ত বিশ্বাস ও মৃনাল কান্তি দে, যুগ্ম সম্পাদক রতন আচার্যসহ অন্যান্যরা।
সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, প্রতিটি মন্দির কমিটির নেতৃবৃন্দ কে অগ্নিনির্বাপনের প্রশিক্ষন দেয়া হয়েছে। একইসাথে সকল মন্দিরগুলোতে স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা। আগামীকাল শনিবার বেলা ১১টায় শহরে সম্প্রীতি র‌্যালি বের করা হবে বলেও জানান তারা।

রাতদিন সংবাদ

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত