Wednesday, October 5, 2022

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ পাননি তিন দেশের সরকারপ্রধান

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে বিশ্বের বিভিন্ন দেশের সরকারপ্রধানকে আমন্ত্রণ জানানো হলেও তিনটি দেশের সরকারপ্রধানকে এই তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এই দেশ তিনটি হলো রাশিয়া, মিয়ানমার ও বেলারুশ।

- Advertisement -

বার্তাসংস্থা এএফপিকে এ তথ্য নিশ্চিত করেছে যুক্তরাজ্য সরকারের একটি উচ্চপর্যায়ের সূত্র।

সরকারি সূত্রের বরাতে জানা গেছে, চলতি বছর ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযান শুরু এবং সেই অভিযানকে সমর্থনের জেরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্দার লুকাশেঙ্কোকে রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ জানানো থেকে বিরত থাকছে ব্রিটেনের সরকার।

আর মিয়ানমারের ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর ভয়াবহ নির্যাতন চালানোর জেরে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার তালিকায় থাকায় রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদানের আমন্ত্রণপত্র পাচ্ছেন না দেশটির জান্তাপ্রধান মিন অং হ্লেইং।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রিটেনের রাজপরিবারের প্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯৬ বছর বয়স্ক রানি বার্ধক্যজনিত শারীরিক জটিলতায় ভুগছিলেন।

রাজপরিবারের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৯ সেপ্টেম্বর রাজধানী লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবে এলাকার সেইন্ট পল গির্জায় সমাহিত করা হবে রানির মরদেহ। সমাহিত করার আগে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য ব্রিটেনের পার্লামেন্ট ভবনের ওয়েস্ট মিনিস্টার হলে তার মরদেহ রাখা হবে ৪ দিন।

সরকারি সূত্র জানিয়েছে, ১৯ তারিখ অন্ত্যেষ্টিক্রিয়ার চুড়ান্ত পর্বে যোগ দিতে যুক্তরাজ্যের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আছে, এমন প্রায় সব দেশের সরকারপ্রধানকে আমন্ত্রণ ব্রিটেনের সরকার।

অনলাইন ডেস্ক

আর কে-১৪

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ