Tuesday, April 23, 2024

প্রেসক্লাব বসুন্দিয়ার আয়োজনে বঙ্গমাতা স্মরণে দুই শতাধিক মায়েদের ফ্রি চিকিৎসাসেবা

- Advertisement -

নিজস্ব প্রতিনিধি : বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে যশোর মেডিকেল কলেজের গাইনি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. নিকুঞ্জ বিহারী গোলদার প্রেসক্লাব বসুন্দিয়ার আয়োজনে দুই শতাধিক মায়েদের মেডিকেল ক্যাম্পের মাধ্যমে ফ্রি চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করেছেন। গতকাল শুক্রবার দিন ব্যাপি যশোর সদরের বসুন্দিয়ার আল-আমিন প্রি-ক্যাডেট স্কুলে এই কার্যক্রম অনুষ্ঠিত হয়।

উক্ত মেডিকেল ক্যাম্পে ডা. নিকুঞ্জ বিহারী গোলদার সাথে পুরুষদের চিকিৎসা সেবায় ছিলেন খুলনা মেডিকেল কলেজের ডা: রায়হানুল ফিরদাউস।

প্রেসক্লাব বসুন্দিয়ার সভাপতি আবু তাহেরের সভাপতিত্বে অনুষ্ঠানটি উদ্বোধন করেন সমাজের কথার স্টাফ রিপোর্টর ও প্রেসক্লাব বসুন্দিয়ার প্রধান উপদেষ্টা লাবুয়াল হক রিপন। এসময় জেলা পরিষদের সাবেক সদস্য লায়লা খাতুন, বসুন্দিয়া পল্লিবিদুৎ অভিযোগ কেন্দ্রের ইনচার্জ মোঃ তারেক মাহাবুব, প্রেসক্লাব বসুন্দিয়ার সহসভাপতি শেখ আব্দুল জব্বার, আল আমীন প্রিক্যাডেট স্কুলে ভাইস প্রিন্সিপ্যাল নাজিম উদ্দিন, প্রেসক্লাব বসুন্দিয়ার সম্পাদক মিজানুর রহমান মিজান,সহ সম্পাদক শেখ গাফফার রহমান, দপ্তর সম্পাদক মিজানুর রহমান লিটন, কোষাধ্যক্ষ আব্দুর রশিদ, প্রচার সম্পাদক অমল কৃষ্ণ পালিত,আইন বিষয়ক সম্পাদক মোঃ মুরাদ হোসেন, সদস্য সাঈদ ইবনে হানিফ সহ সকল সদস্য ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসা নিতে আসা এক নারী বলেন, আমার স্বামী ভ্যান চালক। অর্থের অভাবে শহরে গিয়ে ভালো চিকিৎসা নিতে পারিনা, ডা. সাহেব আমাদের ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে সেবা দিচ্ছেন, সাথে ঔষধ দিচ্ছেন এতে আমাদের অনেক উপকার হচ্ছে। অন্য এক নারী বলেন, বর্তমান সময়ে আমরা কল্পনাও করতে পারিনা পল্লীতে এসে একজন অধ্যাপক ডা. আমাদেরকে এভাবে ফ্রি চিকিৎসা ও ঔষধ দিবেন। আমিসহ আমরা সকলেই ডা. সাহেবের জন্য দোয়া ও কৃতজ্ঞতা জানাই।

অধ্যাপক ডা. নিকুঞ্জ বিহারী গোলদারের ভাষ্যমতে, গ্রামের স্বল্প আয়ের মানুষ গাইনী ও প্রসূতি মায়েরা নানা জটিল কঠিন রোগে ভুগলেও অসচেতনতাসহ অর্থের অভাবে শহরে গিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা নিতে পারেন না। তাদের চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে প্রায় প্রতি শুক্রবার ও মঙ্গলবার বিভিন্ন এলাকায় ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করে তাদের সুচিকিৎসা প্রদানের চেষ্টা করছি। পর্যায়ক্রমে ফ্রি চিকিৎসা সেবার সময় ও দিন আরো বাড়ানে হবে। তিনি আরো বলেন, পারিবারিকভাবে বঙ্গবন্ধুর আদর্শে জীবন যাপন করছি। সৃষ্টিকর্তা কর্মময় জীবনে মানুষের আর্শীবাদ সৎ ভাবে জীবন যাপনের সামর্থ দিয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান আমাদের স্বাধীনতা দিয়েছেন, একটি দেশ বাংলাদেশ দিয়েছেন। তাঁর মহীয়সী সহধর্মীনিকে আমি প্রণাম ও সালাম জানাই। ২০১৬ সাল থেকে শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে প্রায় প্রতি শুক্রবার ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করছি। এতে গ্রামের অসহায় ও দরিদ্র পরিবারের নারীদের ফ্রি স্ত্রী, প্রসূতিসহ গাইনি চিকিৎসা ও পরামর্শ সুনিশ্চিত করার চেষ্টা মাত্র। যতদিন জীবিত থাকবেন তিনি চেষ্টা করবেন ফ্রি চিকিৎসা অব্যাহত রাখবে বলে জানান অধ্যাপক ডা. নিকুঞ্জ বিহারী গোলদার। উল্লেখ্য, যশোর মেডিকেল কলেজের গাইনি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. নিকুঞ্জ বিহারী গোলদার চিকিৎসা সেবায় এক অনন্য দৃষ্টান্ত। গাইনী ও প্রসূতি নারীদের নানা জটিল কঠিন রোগে চিকিৎসা সেবা দিয়ে নানাভাবে সাফল্য হয়েছেন পত্র পত্রিকার শিরোনাম। অবসরে গিয়েও ২০১৬ সাল থেকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে তিনি বাঘারপাড়া ও অভয়নগর অঞ্চলের গ্রামের অসহায় ও দরিদ্র পরিবারের নারীদের ফ্রি স্ত্রী, প্রসূতিসহ গাইনি চিকিৎসা ও পরামর্শ দিচ্ছেন। তার এ মহতী উদ্যেগে স্থানীয়রা নানা ভাষায় চিকিৎসক অধ্যাপক ডা. নিকুঞ্জ বিহারী গোলদারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত