Thursday, April 18, 2024

পাকিস্তানের নাটকীয় জয়ে ভারত-আফগানিস্তানের বিদায়

- Advertisement -

সুপার ওভারের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে নাটকীয় জয় পেয়েছে পাকিস্তান। শেষ ওভারে তারা ১ উইকেটে হারিয়েছে আফগানিস্তানকে।

- Advertisement -

সংক্ষিপ্ত স্কোর:
পাকিস্তান: ১৩১/৯ (১৯.২ ওভারে)
ব্যাটিং: নাসিম ১৪* ও হাসনাইন ০*।
আউট: ১/১ (বাবর ০), ১৮/২ (ফখর ৫), ৪৫/৩ (রিজওয়াদ ২০), ৮৭/৪ (ইফতিখার ৩০), ৯৭/৫ (শাদাব ৩৬), ১০৫/৬ (নাওয়াজ ৪), ১০৯/৭ (খুশদীল ১), ১১০/৮ (রউফ ০), ১১৮/৯ (আসিফ ১৬)।
বোলিং: ফারুকি ৩/১৯, রশিদ ২/২৫, ফরিদ ২/২২

আফগানিস্তান: ১২৯/৬ (২০ ওভারে)।
ব্যাটিং: ওমরজাই ১০* ও রশিদ ১৮*।
আউট: ৩৬/১ (রহমানুল্লাহ ১৭), ৪৩/২ (জাজাই ২১), ৭৮/৩ (করিম ১৫), ৯১/৪ (নাজিবুল্লাহ ১০), ৯১/৫ (নবী ০), ১০৪ (ইব্রাহিম ৩৫)।
বোলিং: রউফ ২/২৬, হাসনাইন ১/৩৪, নাসিম ১/১৯, নাওয়াজ ১/২৩, শাদাব ১/২৭

জমে উঠেছে পাকিস্তান-আফগানিস্তানের লড়াই:

৪৫ রানেই ৩ উইকেট হারানোর পর পাকিস্তানের হয়ে লড়েন শাদাব খান ও মোহাম্মদ ইফতিখার। চতুর্থ উইকেটে তারা দুজন ৪২ রান তোলেন। এরপর দলীয় ৮৭ রানে আউট হন ইফতিখার আহমেদ (৩০)। বেশিক্ষণ টিকতে পারেননি শাদাবও। দলীয় ৯৭ রানে রশিদ খানের দ্বিতীয় শিকার হয়ে সাজঘরে ফেরেন তিনি। ১ চার ও ৩ ছক্কায় ৩৬ রান করে যান তিনি। এরপর ১০৫ রানের মাথায় ষষ্ঠ উইকেট হারায় পাকিস্তান। মাত্র ৪ রান করে ফিরেন নাওয়াজ।

১০ ওভার শেষে পাকিস্তান ৫২/৩:

দলীয় সংগ্রহ ৫০ পেরুনোর আগেই তৃতীয় উইকেট হারায় পাকিস্তান। দলীয় ৪৫ রানে রশিদ খানের বলে এলবিডব্লিউ হয়ে ফিরেন এশিয়া কাপের শুরু থেকেই দারুণ খেলা মোহাম্মদ রিজওয়ান। তিনি ২৬ বলে ১ চার ও ১ ছক্কায় ২০ রান করে যান।

রান তাড়া করতে নেমে শুরুতেই ফিরলেন বাবর-ফখর:

রান তাড়া করতে নেমে শুরুতেই সাজঘরে ফিরেছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ফজলহক ফারুকির বলে এলবিডব্লিউ হয়ে ফিরেন তিনি। আজ অবশ্য কোনো রান করতে পারেননি তিনি। এরপর দ্রুতই ফিরেন ফখর জামান। দলীয় ১৮ রানের মাথায় দুর্ভাগ্যজনকভাবে রান আউট হন তিনি। ৫ রান আসে তার ব্যাট থেকে।

পাকিস্তানকে ১৩০ রানের টার্গেট দিলো আফগানিস্তান:

সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১২৯ রান সংগ্রহ করেছে আফগানিস্তান। জিততে এবং ফাইনাল নিশ্চিত করতে ১৩০ রান করতে হবে পাকিস্তানকে। ব্যাট হাতে আফগানিস্তানের ইব্রাহিম জাদরান সর্বোচ্চ ৩৫ রান করেন। ২১ রান করেন হজরতউল্লাহ জাজাই। এছাড়া রশিদ খান ১৮ ও রহমানুল্লাহ গুরবাজ ১৭ রান করেন। বল হাতে পাকিস্তানের হারিস রউফ ২টি উইকেট নেন।

 

ইব্রাহিম-করিমের ব্যাটে এগোচ্ছে আফগানিস্তান:

ব্যাট করতে নেমে ৩৬ রানে প্রথম ও ৪৩ রানে দ্বিতীয় উইকেট হারায় আফগানিস্তান। এরপর জুটি বাঁধেন ইব্রাহিম জাদরান ও করিম জানাত। তারা দুজন দলীয় সংগ্রহকে টানছেন। ১০ ওভার শেষে আফগানিস্তানের দলীয় সংগ্রহ দাঁড়িয়েছে ২ উইকেট হারিয়ে ৭২।

আফগানিস্তানের উদ্বোধনী জুটি সাজঘরে:

টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিল আফগানিস্তানের দুই ওপেনার হজরতুল্লাহ জাজাই ও রহমানুল্লাহ গুরবাজ। কিন্তু চতুর্থ ওভারের পঞ্চম বলে হারিস রউফ ক্রস ব্যাট খেলতে গিয়ে বোল্ড হয়ে যান। এরপর মোহাম্মদ হাসনাইনের করা পঞ্চম ওভারের পঞ্চম বলে আউট হন জাজাই। গুরবাজ ১৭ ও জাজাই ২১ রান করে ফেরেন। এর মধ্য দিয়ে আফগানিস্তানের উদ্বোধনী জুটি সাজঘরে ফিরলো।

টস:

এশিয়া কাপের সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে আফগানিস্তান ও পাকিস্তান। টস জিতেছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তিনি ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন। টস হেরে ব্যাট করবে আফগানিস্তান।

সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে জয় পাওয়া পাকিস্তান অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নেমেছে। অন্যদিকে প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হার মানা আফগানিস্তান দলে দুটি পরিবর্তন আনা হয়েছে। অসুস্থতার কারণে শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে না পারা আজমতউল্লাহ ওমরজাই আজ খেলছেন। বাদ পড়েছেন সামিউল্লাহ শিনওয়ারি। অন্যদিকে নাভিন-উল-হকের পরিবর্তে একাদশে এসেছেন ফরিদ আহমেদ।

পাকিস্তানের একাদশ:
মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), বাবর আজম (অধিনায়ক), ফখর জামান, ইফতিখার আহমেদ, খুশদীল শাহ, শাদাব খান, আসিফ আলী, মোহাম্মদ নাওয়াজ, হারিস রউফ, মোহাম্মদ হাসনাইন ও নাসিম শাহ।

আফগানিস্তানের একাদশ:
হজরতউল্লাহ জাজাই, রহমানুল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবী (অধিনায়ক), করিম জানাত, আজমতউল্লাহ ওমরজাই, মুজিব উর রহমান, ফরিদ আহমেদ ও ফজলহক ফারুকি।

অনলাইন ডেস্ক

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত