Friday, March 29, 2024

নিম্নচাপের প্রভাবে দেশের বেশির ভাগ এলাকায় বৃষ্টিপাত

- Advertisement -

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি বর্তমানে ভারতের ঝাড়খণ্ডে অবস্থান করছে। এর ফলে দেশের চার বিভাগের অনেক জায়গায় এবং অন্য বিভাগগুলোর কিছু কিছু জায়গায় বৃষ্টিপাত হচ্ছে।

- Advertisement -

আবহাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে নিম্নচাপটি ঝাড়খণ্ডের দিকে আছে। যার ফলে বাংলাদেশে বায়ুচাপের পার্থক্যটা অনেক বেশি রয়েছে। এজন্য দেশের সমুদ্রবন্দরগুলোতে আজও ৩ নম্বর সতর্ক সংকেত রয়েছে। আগামীকালের (রোববার) মধ্যে নিম্নচাপের এই অবস্থা স্বাভাবিক হয়ে যাবে। তখন বৃষ্টি কমে যাবে। তবে দুদিন পর আবারও বৃষ্টি বাড়বে বলে জানান এ আবহাওয়া অফিস।

নিম্নচাপের ফলে আজও সারা দেশে বৃষ্টি হচ্ছে। তবে খুলনা, বরিশাল, রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায় ভারি বর্ষণ হচ্ছে। এছাড়া অন্যান্য বিভাগগুলোর কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। তাপমাত্রা যা আছে, তাই থাকবে। তাপমাত্রা আর কমার সম্ভাবনা নেই।

এদিকে আবহাওয়া অফিস আরো জানিয়েছে, নিম্নচাপে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার হতে পারে। যা দমকা/ঝোড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৪ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। এজন্য বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত