Saturday, April 20, 2024

মানবতাবিরোধী অপরাধ : যশোরের ১৫ জনের বিরুদ্ধে তদন্ত চূড়ান্ত

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে যশোর ও ময়মনসিংহের পৃথক দুটি মামলায় ২২ জনের বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

বুধবার (৩ আগস্ট) ধানমন্ডির তদন্ত সংস্থার কার্যালয়ে সংবাদ সম্মেলন সংস্থাটির প্রধান সানাউল হক এ প্রতিবেদন প্রকাশ করেন।

দুটি প্রতিবেদনের একটিতে ১৫ জনকে আসামি, আরেকটিতে ৭ জনকে আসামি করা হয়েছে।

শিগগিরই প্রতিবেদন দুটি ট্রাইব্যুনালের প্রসিকিউশন বরাবর দাখিল করা হবে বলে জানিয়েছেন তদন্ত সংস্থার প্রধান।

সংবাদ সম্মেলন তদন্ত সংস্থার প্রধান সানাউল হক বলেন, যশোর জেলার বাঘারপাড়া থানা ও কোতোয়ালী থানার ১৫ জনের বিরুদ্ধে লুটপাট, অগ্নিসংযোগ, অপহরণ, আটক, ধর্ষণ ও হত্যাসহ মানবতাবিরোধী অপরাধে তদন্ত সম্পন্ন করা হয়েছে। এ মামলায় জব্দ তালিকার ২ জন সাক্ষীসহ ৩৮ জনকে সাক্ষী করা হয়েছে।

১৬৩ পৃষ্ঠার প্রতিবেদন ৩ খণ্ডে শেষ করা হয়েছে।

এ মামলায় গ্রেপ্তার ছয় আসামি হলেন- মো. ডা. লুৎফর রহমান (৭১), মো. খয়বার রহমান (৭০), মো. নুরুল ইসলাম ওরফে নুর ইসলাম (৬৮), মো. আবুল হোসেন বিশ্বাস (৬৮), মো, আবু বকর ওরফে আবু বক্কার মোল্লা (৬৯)ও মো. হোসেন আলী মোল্যা (৭২)।

বাকি নয় আসামি পলাতক থাকায় তাদের পরিচয় গোপন রাখা হয়েছে।

আর ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ, নান্দাইল ও কোতোয়ালী থানা এবং নেত্রকোণা জেলার কেন্দুয়া শহীদুল্লাহ ফকিরসহ সাত আসামির বিরুদ্ধে তদন্ত সম্পন্ন করা হয়েছে। তাদের বিরুদ্ধে লুটপাট, অগ্নিসংযোগ, অপহরণ, আটক, নির্যাতন ও হত্যার অভিযোগ আনা হয়েছে। মামলায় ৩১ জনকে সাক্ষী করা হয়েছে।

এ মামলায় শহীদুল্লাহসহ গ্রেপ্তার বাকি দুই আসামি হলেন- হাবিবুর রহমান ওরফে মেনু মিয়া (৮০), মো. আব্দুল হান্নান ওরফে হান্নান মুন্সি (৭০)।

এ মামলায় বাকি চার আসামি পলাতক রয়েছেন। এ কারণে তাদের পরিচয় প্রকাশ করা হয়নি।

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত