Thursday, April 25, 2024

যশোরে ফসলী জমিতে শিল্প স্থাপন না করার দাবিতে মানববন্ধন

- Advertisement -

যশোর সদর উপজেলার রামনগর ইউনিয়নে প্রস্তাবিত বিসিক ২ এর জন্য জমি অধিগ্রহণের প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী। শুক্রবার দুপুরে উপজেলার বিল হরিনার কানাইতলা মাঠে রামনগর ইউনিয়নের রামনগর, কাজিপুর, ভাটপাড়া ও তোলা গোলদারপাড়ার বাসিন্দাদের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে রামনগর ইউনিয়নের চার গ্রামের সহ¯্রাধিক কৃষক মানববন্ধনে অংশ নেয়।
এসময় বক্তরা বলেন, স¤প্রতি বিসিক কর্মকর্তাগণ ও ভূমি অফিসের লোকজন বিসিক ২ স্থাপনের লক্ষ্যে রামনগর ইউনিয়নে বিল হরিণায় ১৬০০ বিঘা জমির মাপজোক করে লাল ফ্লাগ টানিয়ে দেয়। অধিগ্রহণের জন্য যে জমির মাপজোক করা হয়েছে তা তিন ফসলি আবাদি জমি। এই জমিতে বিসিক শিল্পনগরী স্থাপন করা হলে চার গ্রামের প্রায় আড়ায় হাজার লোক ভূমিহীন হয়ে পড়বে। সেইসাথে কর্মহীন হয়ে পড়বে প্রায় তিনশত বর্গাচাষী। যাদের জীবন জীবিকা ওই জমির উপর নির্ভরশীল। এছাড়া বিল হরিণায় মাছ ধরে জীবিকা নির্বাহ করা জেলে স¤প্রদায় কর্মহীন হয়ে পড়বে।
মানববন্ধনে অংশ নেওয়া রামনগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট আফজাল হোসেন বলেন, বিল হরিণার চার পাশে বসতি রয়েছে। এখানে শিল্প নগরী গড়ে উঠলে প্রাকৃতিক পরিবেশ নষ্ট হবে ও বায়ু দূষণ ঘটবে। এছাড়া দেখা দেবে জলাবদ্ধতা। কারণ যশোর শহরের বড় অংশের পানি নিষ্কাষিত হয় হরিণার বিল দিয়ে। যা ওই শিল্পনগরীর জন্য বাধাগ্রস্ত হবে। সার্বিক বিবেচনায় রামনগর ইউনিয়ন বিসিক ২ স্থাপন জনকল্যাণে আসবে না। এজন্য অন্যত্র এ শিল্প নগরী গড়ে তোলার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহŸান জানান তিনি। এসময় উপস্থিত ছিলেন জেলা জাসদ নেতা অ্যাডভোকেট আবুল কায়েস, প্রফেসর মুসাহাত আলী, স্থানীয় বাসিন্দা আব্দুল আজিজ, তোরাপ আলী, আসাদুজ্জামান, শফিয়ার রহমান, আবুল কালাম আজাদ, আব্দুল জলিল মোড়ল প্রমূখ।

 

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত