Thursday, July 7, 2022

ছয় মাসেও গঠিত হয়নি চৌগাছা উপজেলা ছাত্রলীগের কমিটি, নেতাকর্মীদের মধ্যে চাপা ক্ষোভ

যশোরের চৌগাছায় উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষনা করা হয়েছে ছয় মাসেরও অধিক সময়। গত বছরের শেষের দিকে যশোর জেলা ছাত্রলীগ নেতৃবৃন্দ উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষনা করে। বর্তমানে কমিটি না থাকায় ছাত্রলীগ সমর্থিতরা কয়েকভাগে বিভক্ত হয়ে পড়েছে। ফলে ছাত্রলীগ কর্মীদের মধ্যে হতাশা দেখা দিয়েছে। জড়িয়ে পড়ছে রাজনৈতিক গ্রুপিংএ। এ অবস্থায় অচিরেই কমিটি গঠনের আহবান জানিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

তথ্যসূত্রে জানা যায়, ২০১৫ সালের ১৬ই জুন উপজেলার ইব্রাহীম হুসাইনকে সভাপতি ও শফিকুজ্জামান রাজুকে সাধারন সম্পাদক করে ১১জন বিশিষ্ট কমিটি ঘোষনা করে যশোর জেলা ছাত্রলীগ। এক বছর মেয়াদকালীন কমিটিতেই পার হয়ে যায় ৬ বছর ৫মাস। এই সময় কালের মাঝে জেলা ছাত্রলীগের কমিটি দুইবার পরিবর্তন আসলেও অপরিবর্তিত থেকে যায় চৌগাছা উপজেলা ছাত্রলীগ।

অবশেষে ২০২১ সালের ২০ নভেম্বর জেলা ছাত্রলীগের সভাপতি সালাউদ্দিন কবির পিয়াস এবং সাধারন সম্পাদক তানজীব নওশদ পল্লব প্রেস বিগপ্তির মাধ্যমে পুরাতন কমিটি বিলুপ্ত ঘোষনা করে এবং আগামী কমিটিতে থাকতে উৎসুক কর্মীদেরকে জীবনবৃত্যন্ত জেলা কমিটির কাছে প্রদানের জন্য বলা হয়। অতিসত্তর উপজেলা ছাত্রলীগের কমিটি দেওয়া হবে বলে জানায় জেলা কমিটি কিন্তু কমিটি বিলুপ্ত ঘোষনার ছয় মাসের অধিক সময় অতিবাহিত হলেও দেখা মেলেনি কমিটি। এদিকে নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদের আশায় জেলা ছাত্রলীগের নিকট জমা পড়েছে ১’শ ৭ জনের জীবনবৃত্তান্ত।

ছাত্রলীগ কর্মী মিকাইল ইসলাম সোহেল, ইকরামুল ইসলম, আশিকুজ্জামান রিংকু, রুবেল হুসাইন, মিনহাজুর রহমান জিসাদ, পাবেল হোসেনসহ একাধিক ছাত্রলীগ কর্মী জানায়, বাংলাদেশ ছাত্রলীগ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া বৃহৎ এবং ঐতিহ্যবাহী রাজনৈতিক ছাত্র সংগঠন। দীর্ঘ দিন চৌগাছা উপজেলা ছাত্রলীগের কমিটি না থাকায় সংগঠনটি বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে তাদের কর্মকান্ড পরিচালনা করছে। আমরা বিশ্বাস করি চৌগাছা উপজেলা ছাত্রলীগকে ঐক্যবদ্ধ এবং গতিশীল করতে যশোর জেলা ছাত্রলীগ খুব দ্রতই একটি সুন্দর কমিটি আমাদের উপহার দিবেন। দিন যত যাচ্ছে আমরা ততই বিভক্ত হচ্ছি। আমাদের নতুন কমিটির মধ্য দিয়ে একত্রিত হওয়াটা খুবই জরুরী।

এবিষয়ে উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ইব্রাহীম হুসাইনের নিকট জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশ ছাত্রলীগ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া দক্ষিণ এশিয়ার সবচেয়ে বৃহৎ সংগঠন। আমরা চাই আমাদের উপজেলায় ছাত্রলীগ আগামী দিনে আরো বেশী সুসংগঠিত ও শক্তিশালী হোক। পরিশ্রমী ও প্রকৃত আওয়ামিলীগ পরিবারের সন্তান নেতৃত্বে আসবে বলে আমার প্রত্যাশা।

জেলা ছাত্রলীগের সভাপতি সালাউদ্দিন কবীর পিয়াসের নিকট এ বিষয়ে জানতে চাইলে বলেন, আমাদের নিকট বেশ কিছু জীবনবৃত্তান্ত জমা দিয়েছে উপজেলা ছাত্রলীগের কর্মীরা। বর্তমানে আমরা জীবনবৃত্তান্ত যাচাই-বাছায়ের কার্যক্রম অব্যাহত রেখেছি। আমরা পরিশ্রমী ছাত্রলীগ কর্মীদেরকে নেতৃত্বে নিয়ে আসার চেষ্টা করছি এবং অতি শীঘ্রই আমরা উপজেলা ছাত্রলীগের কমিটি ঘোষনা করতে পারবো বলে আশা রাখি।

এহসান জামিল, চৌগাছা থেকে

আর কে-১০

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ