Thursday, March 28, 2024

গ্রামীণ নারীদের ভরসা এখন ‘তথ্য আপা’

- Advertisement -

মেহেরপুর প্রতিনিধি: গ্রামীণ নারীদের ভরসায় পরিণত হচ্ছেন ‘তথ্য আপা’। সুবিধাবঞ্চিত নারীদের ইন্টারনেট ব্যবহার করে চাকরির খবর, বিভিন্ন পরীক্ষার ফলাফল, সরকারি বিভিন্ন সেবাগুলোর তথ্য সরবরাহ, শিক্ষা, কৃষি, ও আইন, প্রাথমিক স্বাস্থ্যসেবা, যেমন ব্লাড প্রেসার পরীক্ষা, ওজন পরিমাপ ও ডায়াবেটিস পরীক্ষা করা, বয়স্ক, প্রতিবন্ধী ভাতা ভিজিডি কার্ডসহ বিভিন্ন সহযোগিতা করছেন ‘তথ্য আপা’।

- Advertisement -

মুজিবনগর উপজেলার রতনপুর গ্রামের শাহিনা আক্তার বলেন, ‘তথ্য আপা’র তথ্যকেন্দ্র থেকেই শুধু নয়, তথ্য আপারা গ্রামের বাড়ি-বাড়ি গিয়েও দরিদ্র নারীদের তথ্য ও প্রযুক্তিবিষয়ক বিভিন্ন সেবা প্রদান করছেন। প্রত্যন্ত অঞ্চলে গিয়ে উঠান বৈঠক করে নারীদের বিভিন্ন বিষয়ে সচেতন করে তুলছেন। ভবেরপাড়ার নাসিমা খাতুন, মুজিবনগর তথ্যকেন্দ্রটি অসহায় ও সুবিধাবঞ্চিত নারীদের কাছে ভরসা হয়ে উঠছে। গ্রামের নারীরা যেকোনো সমস্যা তথ্যকেন্দ্রের তথ্য আপাদের কাছে বলছেন নির্দ্বিধায়। এ কেন্দ্রের তথ্য আপারা আমাদের বিভিন্ন সমস্যার সমাধান করে দিচ্ছেন। যেটা তথ্য আপারা পারছেন না সেটা উপজেলার বিভিন্ন দফতরে পাঠিয়ে দিচ্ছেন। সেবা না পাওয়া পর্যন্ত বিষয়টি নিয়ে তারা নিয়মিত পর্যবেক্ষণ করেন। ফলে সহজেই একজন নারী কাঙ্ক্ষিত সেবা পাচ্ছেন তথ্যকেন্দ্রে।মুজিবনগর তথ্যকেন্দ্রের ‘তথ্য আপা’ খন্দকার তানিয়া জানান, ‘তথ্য আপা’ প্রকল্প উপজেলার বিভিন্ন ইউনিয়নে উঠান বৈঠক করে গ্রামীণ নারীদের জীবন জীবিকা সম্পর্কিত বিভিন্ন তথ্য প্রদান করছে। স্বাস্থ্যগত সমস্যা, বাল্যবিবাহ, ফতোয়া, নারীর বিরুদ্ধে সহিংসতা, জঙ্গিবাদ প্রতিরোধ, চাকরি–সংক্রান্ত তথ্য, আইনি সহায়তা বিষয়ে উঠান বৈঠকগুলোতে নারীদের সচেতন করে তোলা হচ্ছে।মুজিবনগর তথ্যকেন্দ্রটি কম্পিউটার, ল্যাপটপ, মাল্টিমিডিয়া প্রজেক্টর, ইন্টারনেট কানেকশনসমৃদ্ধ একটি স্বয়ংসম্পূর্ণ। সহকর্মী তথ্যসেবা সহকারী আরো দুই কর্মকর্তা আছেন তার এ কেন্দ্রটিতে।মুজিবনগর তথ্যকেন্দ্র থেকে গত চার মাসে প্রায় ১৮ হাজার নারীকে সেবা প্রদান করা হয়েছে। এর মধ্যে তথ্যকেন্দ্রে সেবা গ্রহীতা ৪,৫২০ জন ডোর টু ডোর সেবা দেয়া হয় ১১,৮৯০ জন, এবং ২৬টি উঠান বৈঠকের সেবা গ্রহীতা ১৩৫০ জন নারীকে উঠান বৈঠকের বিভিন্ন বিষয়ে সচেতন করা হয় ।হাজারো নারী সেবা নিতে আসেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়াধীন জাতীয় মহিলা সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন তথ্য আপার এই তথ্যকেন্দ্রে।মুজিবনগরের ইউএনও সুজন কুমার জানান, উপজেলা প্রশাসনের সার্বিক নির্দেশনা ও মনিটরিংয়ে তথ্যকেন্দ্রের সব কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়ন হচ্ছে। আমি অনেক উঠান বৈঠকে উপস্থিত থেকে নারীর অধিকার ও বিভিন্ন সামাজিক সমস্যা ও তার সমাধানের বিষয়টি আলোচনা করে থাকি।

মুজিবনগর তথ্যকেন্দ্রের তথ্য আপা খন্দকার তানিয়া বলেন, ‘তথ্য আপা’ প্রকল্প এসডিজির লক্ষ্যমাত্রায় নারীর ক্ষমতায়ন ও অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর সমান ভূমিকা নিশ্চিতকরণে কাজ করছেন। গ্রামের অসহায়, দরিদ্র, সুবিধাবঞ্চিত কিংবা কম সুবিধাপ্রাপ্ত নারীদের তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে তাদের সাবলম্বী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করছেন তথ্য আপারা।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত