Thursday, April 25, 2024

আদালত চত্তরে ফের বাড়ছে টাউটদের আনাগোনা, থেমে নেই সেই ইদ্রিস আলম

- Advertisement -

যশোরের আদালত চত্তরে টাউটদের আনাগোনা ফের বাড়তে শুরু করেছে। বিশেষ করে আইনজীবী সহকারী পরিচয়ধারী কিছু টাউট সকাল থেকে সন্ধা পর্যন্ত আদালত চত্তরে আড্ডায় মেতে উঠছে। যাদের নেই আইনজীবী সহকারী সমিতির পরিচয় পত্র। অনেকে আছে যারা নিজের নামও লিখতে জানেন না। আবার ইতিমধ্যে বহিস্কার হওয়া ব্যক্তিরাও এখন সন্ধা পর্যন্ত আদালত চত্তরে নিয়মিত কাজ করে যাচ্ছেন। তবে বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট মহলের তদারকিতে ভাটা পরেছে বলে অভিযোগ কারো কারো। এরমাঝে গত ২৫ আগস্ট এক টাউটের বিরুদ্ধে আইনজীবী সমিতিতে লিখিত অভিযোগ দিয়েছেন অ্যাডভোকেট জি এম কামরুজ্জামান।এসব বিষয় নিয়ে সাধারণ আইনজীবীরা দ্রুত পদক্ষেপের আহবান জানিয়েছেন।

আদালত ও জেলা আইনজীবী সমিতির সূত্র জানায়, সম্প্রতি শিক্ষানবীশ আইনজীবী ইদ্রিস আলীকে নানা অভিযোগের দায়ে আদালত অঙ্গনে প্রবেশে নিষেধাঙ্গা জারি করে জেলা আইনজীবী সমিতি। কিন্তু সে ধার ধারছেনা সমিতির নিষেধাজ্ঞা। তিনি নিজে তৈরী করেছেন মনগড়া ভিজিটিং কার্ড। সেখানে নিজেকে শুধুই শিক্ষা নবীশ আইনজীবী হিসেবে জাহের করেই ক্ষান্ত হননি। দাবি করেছেন একজন সাংবাদিক ও  শ্রমিক সমিতির সদস্য। এছাড়াও তিনি নিজেকে আওয়ামীলীগ নেতা হিসেবে পরিচয় দিয়ে আদালত প্রাঙ্গন চষছেন বলে গুরুতর অভিযোগ উঠেছে। তিনি কিছুই তোয়াক্কা করছেন না। তার কথামত না চললে আদালত সংশ্লিষ্টদের নানা ধরণের হুমকি ধামকিও দিচ্ছেন বলে জানান কেউ কেউ। এ বিষয়ে আদালতে প্রবেশের ক্ষেত্রে তিনি জানান, এখন তিনি আর আদালতে শিক্ষানবীশ আইনজীবী হিসেবে প্রবেশ করেন না। এখন তিনি আসেন আইনজীবী সহকারী হিসেবে। তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে, বিকেল ৫ টার পর তিনি আদালতের বিভিন্ন এজলাসে ঘুরে দায়ের হওয়া  মামলার নথি থেকে আসামিদের ঠিকানা নিয়ে পরে তাদের মোবাইলে ফোন করেন অথবা নিজের ভিজিটিং কার্ড সহ মামলার নকল আসামিদের কাছে পাঠিয়ে নানা ধরণের সুবিধা নেন।অনেক সময় ভয়ভীতি দিয়ে টাকা হাতিয়ে নেন। এ ধরণের বহু অভিযোগ জেলা আইনজীবী সমিতির কাছে রয়েছে।

এদিকে,গত ২৫ আগস্ট  তরিকুল ইসলাম নামের একজনকে টাউট আখ্যা দিয়ে জেলা আইনজীবী সমিতিতে এ্যাডভোকেট জি এম কামরুজ্জামান অভিযোগ দায়ের করেন।অভিযুক্ত তরিকুল অভয়নগর উপজেলার নওয়াপাড়া এলাকার আকবার আলীর পালিত ছেলে। অভিযোগপত্রে বলা হয়, তার অধীনে তরিকুল কিছুদিন আইনজীবী সহকারী হিসেবে যোগদানের জন্য প্রাকটিস শুরু করে। কয়েকদিনের মাথায় তিনি নানা ধরণের অপকর্ম শুরু করে। মক্কেলদের ধার্য্য তারিখ তালবাহানা, জামিন বাতিল করা সহ বিভিন্ন ভাবে অনিয়মের আশ্রয় নিতেন। আইনজীবী সহকারী না হয়েও এ পরিচয়ে বিভিন্ন মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়। এখন এ ধরণের কাজ অব্যহত রেখেছেন উল্লেখ করে অ্যাডভোকেট কামরুজ্জামান এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহনের জন্য সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের নিকট আবেদন জানিয়েছেন।এছাড়া বহু অভিযোগে অভিযুক্ত আরেক শিক্ষানবীশ আইনজীবী মনির ওরফে টাউট মনির ফের আদালত প্রাঙ্গনে আসা শুরু করেছে।দীর্ঘদিন ধরে বহিস্কার থাকলেও আইনজীবী সমিতির প্রথম সারির এক নেতার নাম ভাঙিয়ে আদালত প্রাঙ্গনে আসা শুরু করেছে। যা নিয়ে সমালোচনার ঝড় উঠেছে।
এ দিকে খোঁজ নিয়ে জানা যায়, চলতি বছরের ২ জানুয়ারী সমিতির নির্বাহী কমিটির সভায় আদালত ও সমিতি চত্তরের শৃংখলা রক্ষায় তিন সদস্য বিশিষ্ট টাইট উচ্ছেদ কমিটি করা হয়। কমিটির সদস্যরা নিয়মিত  আদালত চত্তরে আসতেন, তদারকিও করতেন। কিন্তু করোনা প্রাদুর্ভাব বেড়ে যাওয়া তাদের কাজে ভাটা পরে। এরপর আদালতে কার্যক্রম স্বাভাবিক হয়ে উঠে। আদালতে সেই সাথে টাউটদের আনাগোনাও বাড়তে থাকে। বর্তমানে তা ভয়ভয় রূপ ধারণ করেছে। এ বিষয়ে কয়েকজন পেশকার ও কোর্ট পুলিশ সদস্যরা জানায়, আদালত চত্তরে বছরের শুরুতে শৃংখলা ফিরে এসেছিলো। কিন্তু এখন ফের আগের মতই হয়ে গেছে। এখন আর কেউই তা মানছেনা। নিজেকে বিভিন্ন সময় বিভিন্ন পরিচয় দিয়ে নানা সুবিধা গ্রহনের চেষ্টা চালায়। অন্যথায় বিভিন্ন আইনজীবীর ভয়ভীতি দেখায়।
এ বিষয়ে যশোর জেলা আইনজীবী সমিতির টাউট উচ্ছেদ কমিটির আহবায়ক খোন্দকার মোয়াজ্জেম হোসেন মুকুল জানান, আদালত চত্তরে টাউট উচ্ছেদ কমিটির কাজে বড় বাধা কয়েকজন সিনিয়র আইনজীবীরা নিজেই। তাদের কয়েকজন টাউটদের আশ্রয় প্রশ্রয় দিচ্ছেন। কারো বিরুদ্ধে এ্যাকশানে নামলেই দুই মিনিটের মধ্যে মোবাইল ফোনে বিষয়টি এরিয়ে যেতে আহবান জানানো হচ্ছে। ফলে কার্যক্রম বিঘ্ন ঘটছে। তবে বিষয়টি নিয়ে নির্বাহী কমিটির নেতাদের সাথে কথা হয়েছে। ফের টাউট উচ্ছেদ অভিযানে নামা হবে বলে জানান তিনি।
এ বিষয়ে যশোর জেলা আইনজীবী সমিতির সভাপতি এম ইদ্রিস আলী জানান, করোনার কারণে বন্ধ থাকার পর ফের আদালতে স্বাভাবিক পরিবেশ ফিরে এসেছে। কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ এসেছে জানিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

বিশেষ প্রতিনিধি

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত