Wednesday, June 26, 2024

সোনালী ব্যাংককে জরিমানা করলো ভারতের কেন্দ্রীয় ব্যাংক

- Advertisement -

বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানার প্রতিষ্ঠান সোনালী ব্যাংক পিএলসিকে ৯৬ লাখ ৪ হাজার রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। কেওয়াইসি (ব্যাংক হিসাব খোলার সময় গ্রাহককে যে নির্দিষ্ট ছকে নিজের তথ্য পূরণ করে ব্যাংকে জমা দিতে হয়)-সহ আরও বেশ কিছু নিয়ম অমান্য করায় এই জরিমানা হয়েছে সোনালী ব্যাংকের।

একইসঙ্গে সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকেও ১ কোটি ৪৫ লাখ রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, কেওয়াইসি নির্দেশাবলীসহ আরও বেশ কিছু নিয়ম মেনে না চলার জন্য সোনালী ব্যাংক পিএলসিকে ৯৬ দশমিক ৪ লাখ রুপি জরিমানা করা হয়েছে। উল্লেখ্য, সোনালী ব্যাংক পিএলসির ভারতীয় শাখা বাংলাদেশের সোনালী ব্যাংকেরই একটি অংশ।

আরবিআই বলেছে, নির্দিষ্ট কিছু নিয়ম অমান্য করার জন্যেই এই জরিমানা ধার্য করা হয়েছে। এর জেরে ব্যাংক ও গ্রাহকদের মধ্যে কোনও লেনদেন বা চুক্তি প্রভাবিত হবে না। এই জরিমানা ছাড়া ব্যাংকের বিরুদ্ধে অন্য কোনও ব্যবস্থা নেওয়া হবে না।

এ বিষয়ে জানতে সোনালী ব্যাংকের এমডি আফজাল করিমের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও কোনও উত্তর পাওয়া যায়নি।

এদিকে জালিয়াতির কারণে গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া টাকা সময়মতো ফেরাতে পারেনি সেন্ট্রাল ব্য়াঙ্ক। এর জন্যেও জরিমানা করা হয়েছে ভারতের এই সরকারি ব্যাংককে। এছাড়া অননুমোদিত ই–লেনদেনের সঙ্গেও যুক্ত ছিল ব্যাংকটি। সব মিলিয়ে মোট ১ দশমিক ৪৫ কোটি রুপি জরিমানা দিতে হবে সেন্ট্রাল ব্যাংককে।

উল্লেখ্য, ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়ার আর্থিক অবস্থার সুপারভাইজরি মূল্যায়নের জন্য একটি বিধিবদ্ধ পরিদর্শন পরিচালনা করেছিল আরবিআই। এরপরই সেন্ট্রাল ব্যাংকের বিরুদ্ধে এই কড়া পদক্ষেপ আরবিআই-এর। এর আগে অবশ্য সেন্ট্রাল ব্যাংককে নোটিশ জারি করে জবাবদিহি চেয়েছিল আরবিআই। বিবৃতিতে আরবিআই জানায়, নোটিশের জবাবে শুনানিতে সেন্ট্রাল ব্যাংকের পক্ষ থেকৈ যা বলা হয়েছে তা থেকে এটা স্পষ্ট যে উল্লেখিত অভিযোগ সত্যি। তাই আর্থিক জরিমানা আরোপের প্রয়োজন রয়েছে।

-অনলাইন ডেস্ক

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত