Monday, July 1, 2024

যশোরে বিশ্ব ক্লাবফুট দিবস পালিত

- Advertisement -

স্টাফ রিপোর্টারঃ যশোরে বিশ্ব ক্লাবফুট দিবস পালিত হয়েছে। ক্লাবফুট মুক্ত শিশু ও তাদের অভিভাবকদের নিয়ে শনিবার দিবসটি উপলক্ষে সচেতনতামূল র‌্যালি অনুষ্ঠিত হয়। রোটারী হেলথ সেন্টার এবং ওয়াক ফর লাইফ ক্লাবফুট চিকিৎসা প্রকল্প যৌথভাবে কর্মসূচির আয়োজন করে। শহরের মুজিব সড়ক থেকে র‌্যালিটি বের হয়। র‌্যালি শেষে ক্লাবফুট মুক্ত শিশু ও তাদের অভিভাবকদের নিয়ে কেক কাটার মাধ্যমে দিনটি উদযাপন করা হয়।

এবারে দিবসটি প্রতিপাদ্য বিষয় ছিল “ক্লাবফুট চিকিৎসার সুফল লাভের জন্য জন্মের পর যতদ্রুত সম্ভব চিকিৎসা শুরু করা উত্তম।

অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিলেন যশোর জেলা ওয়াক ফর লাইফ ক্লাবফুট ক্লিনিকের পনসেটি চিকিৎসক কাজী মুন ই মুল হুদা।

যশোরে বর্তমানে রোটারী হেলথ সেন্টারের ওয়াক ফর লাইফ ক্লিনিকে ক্লাবফুট বা জন্মগত পায়ের পাতা বাঁকা শিশুদের চিকিৎসা কার্যক্রম পরিচালনা হচ্ছে। ক্লিনিকটিতে ২০০৯ সাল হতে এ পর্যন্ত প্রায় ১৭৭৭ জন শিশুর ক্লাবফুট (মুগুরপা) এর চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। অর্থোপেডিক সার্জারী বিভাগের অধ্যাপক ডাঃ এ,এইচ,এম আব্দুর রউফ এর তত্ত্ববধানে এ ক্লিনিকটিতে প্রতি সোমবার, বুধবার এবং বৃহস্পতিবার ক্লাবফুট জন্মগত পায়ের পাতা বাঁকা শিশুদের চিকিৎসা সেবা প্রদান করা হয়।

ক্লাবফুট বা জন্মগত পায়ের পাতা বাঁকা শিশুদের চিকিৎসার পাশাপাশি এ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষে ওয়াক ফর লাইফ যশোর জেলার উপজেলাসমূহে বিভিন্ন সচেতনতামূলক ও প্রচারনা মূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।

আর কে-০১

 

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত