Monday, July 1, 2024

মোরেলগঞ্জে ঘূর্ণিঝড় “রেমল ” প্রভাবে পানগুছি নদী উত্তাল,প্রস্তুত ৮৬ টি সাইক্লোন শেল্টার

- Advertisement -

এইচ, এম। শহিদুল ইসলাম মোরেলগঞ্জ বাগেরহাট  থেকে – সুপার সাইক্লোন ঘূর্নিঝড় “রেমাল” এর প্রভাবে বাগেরহাটের মোরেলগঞ্জে পানগুছি নদী উত্তাল হয়ে উঠেছে স্বাভাবিক জোয়ারের চেয়ে পানি বৃদ্ধি পেয়েছে ৫ থেকে ৭ ফুট। রোববার সকাল থেকে বিদুৎ বিচ্ছিন্ন রয়েছে।

বোবরার (২৬ মে ) সকালে ১০ নাম্বার মহা বিপদ সংকেত ঘোষনা হবার পর থেকেই  প্রবল আকাড়েই বৃষ্টি, নদীর স্রোত বৃদ্ধি পেয়েছে, পল্লী বিদ্যুৎ বাগেরহাট গ্রীডে ৩৩ কেবিতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পেড়েছে।  মোরেলগঞ্জ পোরসভার মেয়র এস এম মনিরুল হক,উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম তারেক সুলতান এটি মোকাবিলায় নানাবিধ  সিদ্ধান্ত নিয়েছেন।সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ  ঘোষণা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

মোরেলগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শামসুদ্দিন সকাল থেকেই নদী তীরে সকল নৌযান বন্ধের যে নির্দেশনা রয়েছে সেটা বাস্তবায়ন করছেন,পাশাপাশি মোরেলগঞ্জ থানা পুলিশকেও সেচ্ছাসেবীর দায়িত্ব পালন করতে দেখা গেছে।

“রেমাল” এর সতর্ক বার্তার জন্য মাইকিং করে নিরাপত্তার জন্য আশ্রয় কেন্দ্রেগুলোতে যাওয়ার জন্য নির্দেশ দেন। প্রতিটি ইউনিয়ন চেয়ারম্যারদেরকে নিজ নিজ এলাকায় সাইক্লোন শেল্টারে শুকনা খাবার চিড়া, মোমবাতি, গ্যাস লাইট পৌছে দেওয়ার জন্য বলা হয়েছে বলে জানিয়েছেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবদুল্লাহ আল জাবির।

৮৬ টি সাইক্লোন সেন্টারে নদীর তীরবর্তী ও বিভিন্ন ইউনিয়নের গ্রামগুলোর সাধারণ মানুষ আশ্রয়ণ কেন্দ্রগুলোতে অবস্থান নিচ্ছেন। ফেরি চলাচল বন্ধ হয়ে পড়েছে। ছোলমবাড়িয়া, সাইনবোর্ড, বাগেরহাট ও শরণখোলা মোরেলগঞ্জ সড়কে বাস চলাচল বন্ধ, বিভিন্ন রুটের নৌ চলাচল ও খেয়া পারাপার বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। শহরের গুরুত্বপূর্ন দুই একটি জরুরী ঔষধের দোকান পাট ছাড়া প্রাই দোকান বন্ধ রয়েছে।

এদিকে রোববার সকালে জরুরী ভাবে জুম মিটিং করেছেন উপজেলা প্রশাসন, সোমবার সকালে উপজেলা প্রশাসনের নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে জরুরী সভায় দূর্যোগ মোকাবেলায় সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

উপজেলা রোভার স্কাউটস, মোরেলগঞ্জের গণমাধ্যম কর্মীবৃন্দ, প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ, স্বেচ্ছাসেবক টিম সহ বিভিন্ন সামাজিক সংগঠন মাঠে থেকে সবাইকে নিরাপদ স্থানে যাওয়ার জন্য আহবান করেন। প্রতিটি ইউনিয়নে সার্বক্ষনিক দুর্যোগের খবরা-খবর রাখার জন্য খোলা হয়েছে কন্টোল রুম এছাড়াও উপজেলা পর্যায়ে সার্বক্ষনিক খোলা  রাখা  হয়েছে  কন্ট্রোল রুম।

এ বিষয়ে  উপজলো নির্বাহী অফিসার এস এম তারেক সুলতান বলেন, ইতোমধ্যে ঘূর্নিঝড় “রিমাল” প্রভাব মোকাবেলায় সকল প্রস্তুতি সম্পন রাখা হয়েছে। উপজেলার ৮৬ টি সাইক্লোন শেল্টারেই লোকজন নিরাপত্তার জন্য অবস্থান নেওয়া শুরু করেছেন।

 

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত