Saturday, June 29, 2024

ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন ভারতে পাচার হওয়া ১৩ বাংলাদেশি

- Advertisement -

ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছেন ভারতে পাঁচার হয়ে যাওয়া ১৩ বাংলাদেশি নারী, পুরুষ ও শিশু। বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে গত রবিবার (২৩ জুন) রাত ১০ টায় বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন তারা। ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে। ভালো কাজের প্রলোভন দেখিয়ে তাদের ভারতে পাচার করা হয়।

ফেরত আসারা হলেন, বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার আমজাদ তালুকদারের ছেলে রফিক তালুকদার (৫৩) ও তার ছেলে মামুন তালুকদার (২৫), একই জেলার মোল্যারহাট উপজেলার সালেক শিকদারের ছেলে নাজমুল শিকদার (৩৮), খুলনা জেলার রুপসার আক্কাস ভূঁইয়ার ছেলে রাজু ভূঁইয়া (২৫), একই থানার আব্দুল আজিমের মেয়ে আফসানা আক্তার (২৩) তার ছেলে আমিন (৬) তার মেয়ে ফাতিমা (৪), একই থানার নজরুল শেখের ছেলে ওমর ফারুক শেখ (২৬), খুলনা সদরের আল আমিন হাওলাদারের মেয়ে মরিয়ম আক্তার (২৩), নড়াইল জেলার কালিয়া থানার আফজাল মোল্লার ছেলে আব্দুন সাত্তার (৫০), খাগড়াছড়ি জেলার মাটিরাঙার শামছুর শেখের মেয়ে ফাতেমা (২৮), পিরোজপুর জেলার মঠবাড়িয়ার আল আমিন হাওলাদারের ছেলে ফাহিম হাওলাদার (২) ও মাহীম হাওলাদার (৪)।

ফেরত আসা আফসানা আক্তার বলেন, ভালো কাজের আশায় দালালদের মাধ্যমে তারা দুই বছর আগে অবধৈভাবে বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাড়ি দিয়েছিলেন। এরপর সেখানে কয়েকমাস কাজ করার পর ভারতীয় পুলিশের হাতে আটক হন তারা। পরে ভারতীয় পুলিশ আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠায়। সেখানে দেড় বছর কারাভোগের পর ভারতের মানবাধিকার সংস্থা রেসকিউ ফাউন্ডেশন তাদের নিজস্ব শেল্টার হোমে রাখে।ওই শেল্টার হোম থেকে রবিবার রাতে তারা দেশে ফিরেছেন।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজহারুল ইসলাম সাংবাদিকদের জানিয়েছেন ,ভারত সরকারের বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসা ১৩ বাংলাদেশি নারী, পুরুষ ও শিশুকে ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে জাস্টিস অ্যান্ড কেয়ার নামের একটি মানবাধিকার সংস্থা গ্রহণ করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করবে।

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন জানান, ফেরত আসাদের যশোর জাস্টিস অ্যান্ড কেয়ার বেনাপোল পোর্ট থানা থেকে গ্রহন করে ওই রাতেই তাদের নিজ নিজ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

-রাতদিন সংবাদ

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত