Thursday, July 18, 2024

ভারত-পাকিস্তান হাইভোল্টেজ ম্যাচ আজ বিকাল সাড়ে ৩টায়

- Advertisement -

২২ গজে ভারত-পাকিস্তানের ম্যাচ এখন আর নিয়ম মেনে হয় না। অথচ উপমহাদেশের দুই দেশের লড়াই মানেই ক্রিকেট প্রেমীদের হটকেক। শুধু মাত্র বৈশ্বিক কিংবা মহাদেশীয় লড়াইয়ের সময় এলে টুর্নামেন্টের বাধ্যবাধকতায় দেখা দেন তারা। এশিয়া কাপের মহাদেশীয় শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টে আজ শনিবারই যেমন ভারত-পাকিস্তান হাইভোল্টেজ ম্যাচ বিকাল সাড়ে ৩টায়। দেখাবে টি-স্পোর্টস।

দুই দলের লড়াইয়ে র‌্যাঙ্কিংয়ের যত পার্থক্যই থাকুক না কেন। মাঠের লড়াইয়ে সেসবের প্রভাব থাকে না। বর্তমানে পাকিস্তান ওয়ানডের এক নম্বর দল হলেও এই দুটি দল ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে ২০১৯ বিশ্বকাপের পর! ফলে র‌্যাঙ্কিং ছাপিয়ে এই ম্যাচের লড়াইটা আসলে পাকিস্তানের বোলিং বনাম ভারতের ব্যাটিং শক্তির লড়াই। তবে তাদের লড়াইয়ের উত্তাপে আজ জল ঢেলে দিতে পারে বৃষ্টি। ক্যান্ডির আবহাওয়া রিপোর্ট এমন আভাসই দিচ্ছে। ফলে কার্টেল ওভারে ম্যাচ হওয়ার সমূহ সম্ভাবনা বেশি। তেমনা হতে হলে ফল বের করতে দুই দলকে কমপক্ষে ২০ ওভার করে ম্যাচ খেলার সুযোগ দিতে হবে। নাহলে ম্যাচ পরিত্যক্ত হলে পয়েন্ট ভাগাভাগি করবে দুই দল। নেপালকে হারিয়ে পাকিস্তান এরই মধ্যে নিজেদের অবস্থান সুসংহত করলেও ভারতের এটাই প্রথম ম্যাচ।

বাবর আজমকে অবশ্য এই ম্যাচ নিয়ে ভীষণ আত্মবিশ্বাসী দেখা গেলো। হওয়ারই কথা। গত দুই মাস ধরে শ্রীলঙ্কাতে টেস্ট সিরিজ আর আফগানিস্তানের সঙ্গে ওয়ানডে সিরিজ খেলেছে। বাবর যাকে বলছেন হোম অ্যাডভান্টেজের মতো কন্ডিশন, ‘গত দুই মাস ধরে আমরা এখানে আছি। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলেছি, এলপিএল তার পর আফগানিস্তান সিরিজ। ফলে কন্ডিশন সম্পর্কে মোটামুটি ধারণা আমাদের আছে। আমার কাছে পাকিস্তান-ভারতের মতোই এখানকার কন্ডিশন একই মনে হয়েছে। ব্যাট করার সময় একটু সময় নেওয়া; আর সঠিক চ্যানেলে বল ফেলা। এটাই কৌশল।

এদিকে, পাকিস্তানের শক্তির জায়গা যে বোলিং। সেটা মানছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। কিন্তু পাকিস্তানের বিপক্ষে দীর্ঘ দিনের খেলার যে অভিজ্ঞতা, সেটাই এই ম্যাচে কাজে লাগাতে চান তারা, ‘আমাদের শাহীন, নাসিম কিংবা রউফের মতো বোলার নেই। ওদের সব সময় কোয়ালিটি বোলারদের আধিপত্য থেকেছে। তবে আমরা তাদের শক্তির জায়গা সম্পর্কে ভালো করে জানি। আমরা শুধু তাদের বিপক্ষে খেলার দীর্ঘদিনের যে অভিজ্ঞতা, সেটাই কাজে লাগাতে চাই।’

এক নজরে

১. এশিয়া কাপে ওয়ানডেতে ভারত-পাকিস্তান ১৩টি ম্যাচ খেলেছে। ভারতের জয় ৭টি, পাকিস্তানের ৫টি। সর্বশেষ ২০১৮ সালে দুবাইয়ে ৯ উইকেটে জিতেছে ভারত।

২. সার্বিকভাবে ওয়ানডেতে দুই দল ১৩২টি ম্যাচ খেলেছে। ভারতের জয় ৫৫টি। পাকিস্তানের ৭৩টি। ফল নেই ৪টিতে।

রাতদিন ডেস্ক/ জয়- ০৪

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত