Thursday, April 25, 2024

কপিলমুনির রেজাকপুরে প্রত্মতাত্তিক খনন কাজ পরিদর্শন করেন জেলা প্রশাসক

- Advertisement -

আঃ সবুর আল আমীন, কপিলমুনি (খুলনা) প্রতিনিধিঃ খুলনার কপিলমুনির রেজাকপুরের সিংয়ের বাগানের প্রত্মতাত্তিক খনন কাজ পরিদর্শণ করেছেন খুলনা জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার।

মঙ্গলবার (১৭ মে) বেলা ১১ টায় তিনি প্রত্মতাত্তিক অধিদপ্তর কর্তৃক চলমান খনন কাজ পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি এই পুরাকীর্তি সম্পর্কে খোঁজ খবর নেন। খুলনা ও বরিশাল বিভাগের আ লিক পরিচালক আফরোজা খান মিতা খনন কাজের বিষয়ে তাঁকে বিস্তারিত অভিহিত করেন। এসময় উপস্থিত ছিলেন পাইকগাছা উপজেলা চেয়ারম্যান মোঃ আনোয়ার ইকবাল মন্টু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) মোঃ শাহরিয়ার হক, কপিলমুনি ইউপ চেয়ারম্যান মোঃ কওছার আরী জোয়ার্দার, অধ্যক্ষ শিমুল বিল্লাল বাপী প্রমূখ।

এবিষয়ে জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার বলেন, এখানে মধ্যযুগের সংস্কৃতি বিকাশ লাভ করুক। খননকৃত এলাকা পর্যটনবান্ধব করার যে কোন ধরণের পদক্ষেপ নেওয়া হবে।

প্রসংগত, গত দুই মাস ধরে ১২ শত বছরের আগের এ পুরাকীর্তি নিয়ে গবেষনা ও রেজাকপুরের এই স্থানে খনন চলছে। প্রায় ৭ ফুট প্রসস্থ দেওয়ালে ঘেরা এ পাকা ঘরের মাঝখানে প্রায় ৬ ফুট বর্গাকার জায়গা রয়েছে।

ধারণা করা হচ্ছে বর্গাকার এই জায়গা বৌদ্ধ ধর্মের নিদর্শন, এটি হয়তো মন্দির ছিল। খননের সময় এখানে কঁড়ি, চাউল, প্রানীর হাড় ও মাটির তৈরি তৈজসপত্রের ভাঙ্গা অংশ পাওয়া গেছে।

 

 

 

 

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

সর্বাধিক পঠিত