Friday, March 29, 2024

বাঘারপাড়ায় শিশু-কিশোরদের মুখে হাঁসি ফোঁটালো ইডিএফ

- Advertisement -

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধিঃ যশোর নড়াইলের সীমান্তবর্তী এলাকা এগারোখান অ লের বাকড়ীতে ‘চারু কুঠির ও সঙ্গীত একাডেমি’ নামে দুইটি প্রতিষ্ঠানের শুভ উদ্বোধন করা হয়েছে। এতে উচ্ছ¡সিত এলাকার শিশু-কিশোরসহ অত্র এলকার বাসিন্দারা।

- Advertisement -

এ অ ল একাডেমিক লেখাপড়ায় এগিয়ে থাকলেও চিত্রশিল্পে ও সংস্কৃতিক অঙ্গনে পিছিয়ে। যে কারনে উদ্যোগ নেয় এলাকার ইডিএফ নামের স্বেচ্ছামুলক প্রতিষ্ঠান। এ দিন দিনব্যাপি বিনামূল্যে মেডিকেল ক্যাম্পেরও (দন্ত) আয়োজন করা হয়।

গত সোমবার সকাল ১০টায় এগারোখান ডেভেলপমেন্ট ফোরামে’র (ইডিএফ) কার্যালয়ে ও আয়োজনে লাল ফিতা কেটে এ প্রতিষ্ঠান দুটোর উদ্বোধন করেন এবং বক্তব্য রাখেন বিখ্যাত চিত্রশিল্পী , দেশবরেণ্য চিত্রশিল্পী এসএমএম সুলতানের শিষ্য ও খুলনা আর্ট কলেজের অধ্যক্ষ (অবসরপ্রাপ্ত) বিমানেশ বিশ্বাস।

বক্তব্যে তিনি বলেন, ‘পিছিয়ে পড়া ও অবহেলিত জনপদের শিশুদের চারু-কারুমুখী করতে আমার এ উদ্যোগ। ১১ অ ল লেখাপড়ায় অগ্রসর হলেও চিত্রশিল্পে পিছিয়ে। এখানে এরকম প্রতিষ্ঠান না থাকাই এর কারন। তাই আমি এ অ লকে বেছে নিয়েছি। তিনি আরও বলেন, এখানে যে সকল শিশু-কিশোররা আসবে তাদের কাছ থেকে কোনো টাকা-পয়সা নেওয়া হবে না। এমনকি রঙ-কাগজও বিনামূল্যে দেওয়া হবে। প্রতি শুক্রবার সকাল ৯টায় ইডিএফ’র কার্যালয়ে শিশুদের চিত্রাঙ্কন শেখানো হবে।

এর আগে উদ্বোধন অনুষ্ঠানে হাজির হওয়া প্রায় শ’খানেক শিশু-কিশোরদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরন করা হয়। ইডিএফ’র সভাপতি ঘনশ্যাম মজুমদারের সভাপতিত্বে এ দিন আরও বক্তব্য রাখেন প্রধান শিক্ষক (অব:) নারায়ন চন্দ্র পাঠক, ঢাকার বিশিষ্ট শিল্পপতি ইঞ্জিনিয়র শৈলেন্দ্রনাথ সাহা, খুলনা দৌলতপুরের হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক কৃষিবিদ শংকর মজুমদার, ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদ) কেন্দ্রীয় কমিটির সদস্য নাজিম উদ্দিন, নড়াইলের মল্লিক ডায়গনষ্টিক সেন্টারের মালিক বিদ্যুত কুমার স্যান্যাল, সহকারী অধ্যাপক কার্তিক অধিকারী, অব: শিক্ষক অশ্বিনী কুমার দাস, সাংবাদিক কার্তিক চন্দ্র বিশ্বাস, অব: শিক্ষক প্রাণকৃষ্ণ অধিকারী প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মাষ্টার বিলাশ সরকার ও দন্ত চিকিৎসায় ছিলেন দন্ত বিশেষজ্ঞ আশীষ বিশ্বাস।

- Advertisement -

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত