Friday, April 19, 2024

আরো একদিন থাকতে পারে বৃষ্টি

সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা আবারো বেড়েছে। মাঘের এই বৃষ্টিতে কাবু হয়ে পড়েছে জনপদ। তবে একদিন পর কেটে যেত পারে এই বৃষ্টিপাত। শুক্রবার (০৪ ফেব্রুয়ারি) বেলা ১১ টা থেকে বৃষ্টি শুরু হয়েছে। এ যেন আষাঢ়ের বর্ষার ঢল নেমে এসেছে। এ বৃষ্টিতে কোথাও কোথাও সৃষ্টি হয়েছে জলাবদ্ধতার।
আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানিয়েছেন, হঠাৎ করে ওয়েস্টার্ন ডিস্টাবেঞ্জের (পশ্চিমা লঘুচাপ) কারণে বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে গেছে। উত্তরাঞ্চলে মাঝারি ধরনের ভারী বর্ষণ হচ্ছে। রাজধানীতেও বেড়েছে বৃষ্টিপাত। তবে কাল থেকে এই প্রবণতা কমে যাবে। সূর্যকিরণের উজ্জ্বলতাও বাড়বে। শনিবার থেকে রাতের তাপমাত্রা ফের কমতে শুরু করবে।
শুক্রবার (০৪ ফেব্রুয়ারি) দুপুর ১২টা পর্যন্ত সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে দিনাজপুর, ৩০ দশমিক ৩ মিলিমিটার। রংপুরে ২৭, বগুড়ায় ২২, কুড়িগ্রামের রাজারহাটে ২০, রাজশাহীতে ২০ মিলিমিটার বর্ষণ রেকর্ড করা হয়েছে। এছাড়া ঈশ্বরদীতে ১৪ মিলিমিটার, টাঙ্গাইলে ৭ মিলিমিটার ও খুলনায় ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ঢাকায় মাঝারি ধরনের বর্ষণ হচ্ছে।
তরিফুল নেওয়াজ বলেন, কোথাও কোথাও বজ্রপাতও হচ্ছে। এক্ষেত্রে ঢাকাসহ দেশে মধ্যাঞ্চলে বেশি বজ্রপাত হচ্ছে। শনিবার সন্ধ্যা পর্যন্ত এক পূর্বাভাসে বলা হয়েছে- ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগের অধিকাংশ জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। ঢাকায় এ সময় জুড়ে বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৬ থেকে ১২ কিলোমিটার।
শুক্রবার ভোররাতে দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মোংলায়, ২৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় রেকর্ড করা হয়েছে ১৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টিপাত কমে গেলে তাপমাত্রা ফের ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে।
অনলাইন ডেস্ক

 

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত