Saturday, April 20, 2024

কবি হোসাইন নজরুল হকের ৫৯তম জন্মদিন আজ

শফিয়ার রহমান, মণিরামপুর প্রতিনিধিঃ আশির দশক থেকে অনবদ্য বাংলা সাহিত্যে অবদান রেখে চলেছেন কবি হোসাইন নজরুল হক। তিনি সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় সম্মাননাসহ বেশ কয়েকটি পদক পেয়েছেন। সাহিত্য চর্চা, গবেষণা ছাড়াও তিনি সমাজের অবহেলিত মানুষের জীবন যাত্রা তুলে ধরতে আত্মনিয়োগ করেছেন সাংবাদিকতায়। অপরদিকে মানুষ গড়ার কারিগর হিসেবেও তিনি বেছে নিয়েছেন কলেজের অধ্যাপনার মত মহান পেশা।
আজ সোমবার কবি হোসাইন নজরুল হক এর ৫৯তম জন্মদিন। কবি ১৩৬৯ বঙ্গাব্দের ৮ ভাদ্র পশ্চিম বাংলার উত্তর চব্বিশ পরগণা জেলার গোপালনগর থানাস্থ শুলকাদূর্গাপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পিতাঃ মরহুম সৈয়দ আলী, মাতাঃ মরহুমা আমেনা বেগম। কবির পিতা ১৯৭০ সালে বিনিময় সূত্রে যশোর জেলার মণিরামপুর উপজেলার হরিহরনগর ইউনিয়নের মধুপুর গ্রামে স্থায়ী বসতি স্থাপন করেন। তারপর কবি বৈবাহিকের পর মণিরামপুর পৌরসভার ৪নং ওয়ার্ড দূর্গাপুর গ্রামে ’কুমকুম কটেজ’ নামে শান্তির নীড় তৈরি করে পরিবার-পরিজন নিয়ে স্থায়ীভাবে বসবাস করছেন।
কবি চতুর্থ শ্রেণীতে পড়ার সময় ক্লাসরুমে বসেই সাহিত্য জগতে পদার্পণ করেন। তখন শ্রেণী শিক্ষক আলী আহম্মদ সাহেব কবিকে ভীষণভাবে অনুপ্রাণিত করেন। যার ফসল হিসাবে কবি আশির দশকের কবি হিসাবে খ্যাতি লাভ করেন। তিনি বাংলা সাহিত্যে বিশেষ অবদান ও সাহিত্য চর্চার কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চিহ্ন মেলা আলোচনায় অংশ গ্রহণ করেন। মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মোৎসব অর্থ্যাৎ ”মধুমেলা”তে কবির সাহিত্য কর্ম নিয়ে প্রায় ১৪ বছর আলোচক হিসেবে সুনাম অর্জন করেছেন। এছাড়া বিভিন্ন সাহিত্য অনুষ্ঠানে তিনি সাহিত্য বিষয়ক আলোচনা-সমালোচনায় অংশ গ্রহণ করে থাকেন।
কবির প্রকাশিত ৪টি গ্রন্থ ঃ
১) ‘অন্যরকম কষ্ট’ কাব্যগ্রন্থ। প্রকাশক বিশাকা প্রকাশনী, ঢাকা। প্রকাশকাল ফেব্র“য়ারী ১৯৯৯। প্রচ্ছদ পাঁচু গাঙ্গুলী। মূল্য-৩৫/- টাকা।
২) ’গ্রামবালিকা মেঘবালিকা’ কাব্যগ্রন্থ। প্রকাশক যাত্রী প্রকাশন, মণিরামপুর, যশোর। প্রকাশকাল ২০০৮। প্রচ্ছদ চারু পিন্টু। পরিবেশক বটমূল, ঢাকা। মূল্য-৫০/- টাকা।
৩) ’পুতুলের বৌভাত’ কিশোর ছড়া কবিতা। প্রকাশক যাত্রী প্রকাশন, মণিরামপুর, যশোর। প্রকাশকাল ২০০৯। প্রচ্ছদ চারু পিন্টু। মূল্য-৪০/- টাকা।
৪) ’মা জননী অপেক্ষায়’ ছড়াগ্রন্থ। প্রকাশক যাত্রী প্রকাশন, মণিরামপুর, যশোর। প্রকাশকাল বই মেলা ২০১৯। প্রচ্ছদ চারু পিন্টু। মূল্য-৮০/- টাকা।
কবির সম্মাননা ১) ২০০৫ সালে কণ্ঠশীলন সম্মাননা পদক, মণিরামপুর, যশোর। ২) ২০০৯ সালে কথাসাহিত্যিক কাশেম রেজা স্মৃতি গাংচিল সাহিত্য পদক, গোপালগঞ্জ। ৩) ২০১১ সালে শেকড়ের সন্ধানে সাহিত্য সম্মাননা, মণিরামপুর, যশোর। ৪) ২০১৫ সালে শিরোনাম গুণিজন সংবর্ধনা, আত্রাই, নওগাঁ। ৫) ২০১৭ সালে কপোতাক্ষ সাহিত্য সম্মেলন গুণিজন সম্মাননা, বাঁকড়া, ঝিকরগাছা, যশোর ও ৬) ২০১৮ সালে কাদামাটি সাহিত্য পদক, ঝিকরগাছা, যশোর থেকে সম্মানায় ভূষিত হন।
কবির সম্পাদনা ১) ‘যাত্রী’ নামক একটি লিটলম্যাগ ১৯৯৩ সাল থেকে সম্পাদনা করে আসছেন। এ পর্যন্ত যাত্রী ১৭টি সংখ্যা প্রকাশ করতে সক্ষম হয়েছেন। সর্বশেষ প্রকাশকাল জুলাই ২০২১।
২) ‘মিঠে কড়া’ নামক আরেকটি ছড়ার কাগজ ২০১৭ সাল থেকে প্রকাশ করে আসছে। এ পর্যন্ত প্রকাশিত সংখ্যা ৪টি। সর্বশেষ প্রকাশ মার্চ ২০১৯।
কবির পরিচালনায় একসময় মণিরামপুর পাবলিক লাইব্রেরীতে প্রতি বৃহস্পতিবার ’বৃহস্পতি সাহিত্য আসর’ নামক একটি সাহিত্য আড্ডা জমে থাকতো। কিন্তু আজ কবির বয়স ও শারীরিক অবস্থার কারণে সুরের সম্রাট মান্নাদের সেই হারানো দিনের গানের কথার মত বলতে হয় ’কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই।’ ঠিক তেমনি তাঁর বয়সের কারণে সেই সাহিত্য আড্ডা তেমন একটা জমে না। তিনি ২০১৮ সালে মণিরামপুর সাহিত্য পরিষদ নামে একটি সাহিত্য সংগঠন প্রতিষ্ঠিত করেছেন। এ সংগঠনে প্রতি ইংরেজি মাসের ২য় শুক্রবার মণিরামপুর প্রেসক্লাবে নিয়মিত সাাহিত্য আড্ডায় যশোর, কেশবপুর, বাঁকড়া, রাজগঞ্জ, মণিরামপুর, ঝিকরগাছা, অভয়নগরসহ বিভিন্ন উপজেলার কবি সাহিত্যগণ আড্ডায় মিলিত হয়ে থাকে। কবি ওই সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করছেন।
কবি মণিরামপুর পাবলিক লাইব্রেরীর আজীবন সদস্য। এছাড়া কার্যনির্বাহী পরিষদের বিভিন্ন পদের দায়িত্ব পালন করে আসছেন এবং আজীবন সদস্য- খামারবাড়ি পাবলিক লাইব্রেরী, মণিরামপুর। প্রতিষ্ঠাকালীন প্রচার সম্পাদক, ‘উচ্চারণ’ সরকারী এম, এম বিশ্ববিদ্যালয় কলেজ, যশোর। প্রতিষ্ঠাকালীন সাহিত্য সম্পাদক- বেনাপোল প্রেসক্লাব, যশোর। প্রাক্তন সাংগঠনিক সম্পাদক- বাংলাদেশ সাংবাদিক সমিতি, শার্শা ইউনিট, বাগআঁচড়া, যশোর। প্রাক্তন সহ-সভাপতি-প্রেসক্লাব ঝিকরগাছা, যশোর। প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক-উদয়ণ যুব সংঘ, খাটুরা বাজার, মণিরামপুর, যশোর। প্রতিষ্ঠাতা সভাপতি মণিরামপুর সাহিত্য পরিষদ। সহ-সভাপতি, অন্বেষা কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র, মণিরামপুর, যশোর। সভাপতি-আপন কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র, ঢাকুরিয়া, মণিরামপুর, যশোরসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িত আছেন।
আজ কবির ৫৯তম জন্ম দিন পালন করতে না পারায় মণিরামপুর প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ লিটন, সম্পাদক মোতাহার হোসেনসহ কর্মরত সকল সাংবাদিকবৃন্দ ও মণিরামপুর পাবলিক লাইব্রেরীর সম্পাদক নুরুল হক, আইসিটি সম্পাদক অশোক কুমার বিশ্বাস ও মণিরামপুর সাহিত্য পরিষদের সম্পাদক অশোক কুমার বিশ্বাস, নির্বাহী সদস্য শফিক শিমু, কবি সনৎ কুমার কুন্ডু, কবি রামপদ কুন্ডু, কবি কৃষ্ণ পদ, কবি তুহিনুর রহমান, কবি আজিবর রহমান, যশোর মুক্তেশ্বরী সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের সভাপতি ডাঃ মোকারম হোসেন, সম্পাদক গাজী শহিদুল ইসলাম তাঁর জন্ম দিনের শুভেচ্ছা জানিয়েছেন।

 

 

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

jashore-fish

সর্বশেষ

সর্বাধিক পঠিত